খুলনায় ইউপি সদস্য হত্যায় দুজনের যাবজ্জীবন

আদালত
প্রতীকী ছবি

খুলনার ফুলতলা উপজেলার আটরা-গিলাতলা ইউনিয়ন পরিষদের সদস্য মঞ্জেল শিকদার ওরফে মুন্না (৩৫) হত্যা মামলায় দুজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে ২ আসামিকে ২০ হাজার টাকা করে জরিমানা, অনাদায়ে আরও ১ বছরের সশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। আজ মঙ্গলবার দুপুরে অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতের বিচারক এস এম আশিকুর রহমান এ রায় ঘোষণা করেন।

সাজাপ্রাপ্ত আসামিরা হলেন গিলাতলা ফকিরবাড়ি এলাকার শহিদুল ইসলাম ও সাব্বির আল খালিদ। রায় ঘোষণার সময় তাঁরা আদালতে উপস্থিত ছিলেন। ওই মামলায় অভিযোগপত্রভুক্ত সাত আসামিকে বেকসুর খালাস দিয়েছেন আদালত।

আদালত ও মামলা সূত্রে জানা গেছে, মঞ্জেল শিকদার আটরা–গিলাতলা ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ডের নির্বাচিত সদস্য ছিলেন। আলীম জুট মিলের সিবিএ নির্বাচনকে কেন্দ্র করে স্থানীয় কয়েকজনের সঙ্গে তাঁর দ্বন্দ্ব হয়। ২০১২ সালের ১৩ মে রাতে খুলনা শহর থেকে মোটরসাইকেলে বাড়িতে ফেরার পথে মাতমডাঙ্গা এলাকায় তাঁকে গুলি করেন দুর্বৃত্তরা। পরে তাঁকে উদ্ধার করে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে নিলে চিকিৎসকেরা মৃত ঘোষণা করেন।

ঘটনার পরদিন মঞ্জেল শিকদারের বাবা হারেজ শিকদার বাদী হয়ে সন্দেহজনকভাবে কয়েকজনকে আসামি করে খানজাহান আলী থানায় মামলা করেন। মামলাটি তদন্ত করেন সিআইডির পরিদর্শক শেখ শাহজাহান। তিনি ২০১৪ সালের ১৭ নভেম্বর আদালতে অভিযোগপত্র জমা দেন। অভিযোগপত্রে নয়জনকে আসামি করা হয়েছিল।

মামলার রাষ্ট্রপক্ষের আইনজীবী কাজী সাব্বির আহমেদ বলেন, মামলায় মোট ২৪ জন সাক্ষী ছিলেন। এর মধ্যে ১৫ জনের সাক্ষ্য গ্রহণ করে রায় দিয়েছেন আদালত। এর আগে সাজাপ্রাপ্ত দুজন পুলিশের কাছে আটক হওয়ার পর নিজেদের দোষ স্বীকার করে ১৬৪ ধারায় আদালতে জবানবন্দি দিয়েছিলেন। ওই জবানবন্দিতে বাকি সাত আসামির নাম ছিল। তবে চূড়ান্তভাবে তাঁদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় আদালত তাঁদের খালাস দিয়েছেন।