কুমিল্লায় ১৭০ জনের করোনা শনাক্ত, মৃত্যু ২

করোনাভাইরাসের প্রতীকী ছবি
করোনাভাইরাসের প্রতীকী ছবি

কুমিল্লা জেলায় করোনাভাইরাসের শনাক্তের হার বেড়েছে। গত ২৪ ঘণ্টায় ১৭০ জনের করোনা শনাক্ত হয়েছে। শনাক্তের হার ৩২ দশমিক ৬। এই সময়ে করোনায় মারা গেছেন দুজন। আজ শুক্রবার সিভিল সার্জন কার্যালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

জেলা সিভিল সার্জন কার্যালয় সূত্র জানায়, গত ২৪ ঘণ্টায় ৫২২টি নমুনা পরীক্ষা করে ১৭০ জনের করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি ১২০ জন শনাক্ত হয়েছে কুমিল্লা শহরে। এ নিয়ে এখন পর্যন্ত সারা জেলায় ১৪ হাজার ৬৬২ জনের করোনা শনাক্ত হয়েছে। এই সময়ে মারা গেছেন দুজন। তাঁরা হলেন কুমিল্লা শহরের ৩৫ বছরের এক নারী ও দাউদকান্দি উপজেলার ৭৫ বছরের এক বৃদ্ধা। এ নিয়ে জেলায় মৃতের সংখ্যা দাঁড়াল ৪৮৪। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৪৫ জন। তাঁদের মধ্যে কুমিল্লা শহরের ৪০ জন ও মনোহরগঞ্জ উপজেলার ৫ জন। সর্বমোট সুস্থ হয়েছেন ১১ হাজার ৮৪৫ জন।

জেলা সিভিল সার্জন কার্যালয় সূত্র আরও জানায়, গত বৃহস্পতিবার ৫৮৩ জনের নমুনা পরীক্ষা করে ১৮৭ জনের করোনা শনাক্ত হয়। শনাক্তের হার ৩২ দশমিক ১। ওই দিন মারা গেছেন পাঁচজন। দুই দিনেই ৩২ শতাংশের ওপরে শনাক্ত হয়েছে। দুই দিনে মারা গেছেন ৭ জন ও শনাক্ত ৩৫৭। এর মধ্যে শহরে ২১৬ ও গ্রামে ১৪১ জনের করোনা শনাক্ত হয়েছে।

এ বিষয়ে জেলা করোনাবিষয়ক ফোকাল পারসন ও ডেপুটি সিভিল সার্জন মো. শাহাদাত হোসেন বলেন, মানুষ ঘর থেকে মাস্ক ছাড়াই বাইরে যাচ্ছেন। জনগণ করোনাভাইরাসের বিষয়ে সচেতন না হলে সংক্রমণ বাড়বে। গত দইদিন ৩২ শতাংশের বেশি শনাক্ত হয়েছে।

জেলা করোনা প্রতিরোধ কমিটির সভাপতি ও জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান বলেন, ‘স্বাস্থ্যবিধি মানার জন্য শহরে আমরা মাস্ক বিতরণ করছি। এ ছাড়া এ বিষয়ে জনগণকে সচেতন করার জন্য কাজ করে যাচ্ছি।’