উখিয়ায় রোহিঙ্গা শিবির পরিদর্শনে ইউএনএইচসিআরের প্রতিনিধিদল

কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা আশ্রয়শিবির পরিদর্শন করেছেন জাতিসংঘের শরণার্থী–বিষয়ক হাইকমিশনার ফিলিপ্পো গ্রান্ডির নেতৃত্বে ছয় সদস্যের প্রতিনিধিদল। রোববার উখিয়া আশ্রয়শিবিরে
ছবি: প্রথম আলো

কক্সবাজারের উখিয়া উপজেলার রোহিঙ্গা আশ্রয়শিবির পরিদর্শন করেছে জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনার ফিলিপ্পো গ্রান্ডির নেতৃত্বে ছয় সদস্যের প্রতিনিধিদল। রোববার সকাল নয়টায় প্রতিনিধিদল উখিয়ার কুতুপালং রেজিস্টার্ড ক্যাম্পের ডি-ব্লকে ইউএনএইচসিআরের কমিউনিটি সেন্টার পরিদর্শন ও বিভিন্ন ব্লক কমিটির সঙ্গে মতবিনিময় করে।

শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার কার্যালয়ের অতিরিক্ত কমিশনার শামসুদ্দোহা নয়ন প্রথম আলোকে বলেন, জাতিসংঘের শরণার্থীবিষয়ক প্রতিনিধিদলটি রোহিঙ্গা আশ্রয়শিবিরের বিভিন্ন ধরনের কার্যক্রম পরিদর্শন করে। বিভিন্ন ব্লক কমিটির সঙ্গে মতবিনিময়ের পর দলটি ক্যাম্প-৩-এর বি-২৪ ব্লকে ইউএনএইচসিআর পরিচালিত ব্র্যাক কমিউনিটি সেন্টারে যায়। পরে রোহিঙ্গাদের চুল্লুং ও ফুটবল খেলা উপভোগ করে তারা। এ ছাড়া ডি-৫০ ব্লকে কিশোরদের শান্তি ক্লাব পরিদর্শন, কর্মকর্তা ও সদস্যদের সঙ্গে মতবিনিময়, ১৫ থেকে ২০ বছর বয়সী রোহিঙ্গাদের পাঠদান কার্যক্রম ও রোহিঙ্গা নারীদের সেলাই কার্যক্রম ঘুরে দেখে।

শামসুদ্দোহা নয়ন আরও বলেন, প্রতিনিধিদলটি পরে ক্যাম্প-৫-এর ই-ব্লকে অবস্থিত জুট প্রোডাকশন সেন্টার পরিদর্শন ও কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করে। মতবিনিময় শেষে বেলা একটায় ক্যাম্প-৪-এ অবস্থিত বিশ্ব খাদ্য সংস্থার সরবরাহ সেন্টার পরিদর্শন করে এবং রোহিঙ্গাদের মধ্যে খাদ্য বিতরণ কার্যক্রম সশরীর ঘুরে দেখে। ক্যাম্প-৫ পরিদর্শন শেষে প্রতিনিধিদলটি ক্যাম্প-৪-এ বৃক্ষরোপণ, বায়োগ্যাস তৈরির প্ল্যান্ট, পরিবেশ রক্ষায় নিয়োজিত স্বেচ্ছাসেবকদের বিভিন্ন কার্যক্রম পর্যবেক্ষণ করে।

পরিদর্শনকালে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার শাহ রেজওয়ান হায়াতসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। দুপুরের পর প্রতিনিধিদল কক্সবাজারের উদ্দেশে রওনা দেয়।