আটটি জাহাজে সেন্ট মার্টিন থেকে ফিরছেন আটকে পড়া পর্যটকেরা

সেন্টমার্টিন জেটিঘাটে পর্যটকেরা
প্রথম আলো ফাইল ছবি

কক্সবাজারের সেন্ট মার্টিন দ্বীপে ভ্রমণে গিয়ে দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে আটকে পড়া পর্যটকেরা ফিরতে শুরু করেছেন। গতকাল সোমবার বিকেলে আবহাওয়া অধিদপ্তর ৩ নম্বর সতর্কসংকেত প্রত্যাহারের ঘোষণা দেওয়ার পর আজ মঙ্গলবার সকাল থেকে সেন্ট মার্টিন–টেকনাফ ও সেন্ট মার্টিন-কক্সবাজার নৌপথে জাহাজ চলাচল শুরু হয়।

উপজেলা প্রশাসন ও সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, তিন হাজারের বেশি পর্যটক আটকা পড়েছিলেন কক্সবাজারের টেকনাফের সেন্ট মার্টিন দ্বীপে। এসব পর্যটক আটটি জাহাজে করে দুটি নৌপথে গত রোববার সেন্ট মার্টিন ভ্রমণে গিয়েছিলেন। টেকনাফ থেকে সাতটি জাহাজে করে প্রায় তিন হাজার পর্যটক সেন্ট মার্টিনে বেড়াতে যান। অন্যদিকে কক্সবাজার থেকে একটি জাহাজে কয়েক শ পর্যটক সেন্ট মার্টিনে যান।

আজ সন্ধ্যা ছয়টার দিকে টেকনাফের সাতটি জাহাজে করে পর্যটকেরা দমদমিয়া বিআইডব্লিউটিএ নৌবন্দরে নিরাপদে পৌঁছেছেন। টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পারভেজ চৌধুরী এ তথ্য নিশ্চিত করে বলেন, দুর্যোগপূর্ণ আবহাওয়া ও সতর্কসংকেতে আটকে থাকা পর্যটকেরা টেকনাফে পৌঁছার পর নিজ নিজ উদ্যোগে গন্তব্যে ফিরে যাচ্ছেন।

কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবু সুফিয়ান প্রথম আলোকে বলেন, বেড়াতে গিয়ে আটকে পড়া পর্যটকদের সার্বক্ষণিক খবর রাখার পাশাপাশি হোটেল-কটেজ মালিক সমিতির সঙ্গে কথা বলে ভাড়া ৫০ শতাংশ ছাড়ের ব্যবস্থা করা হয়। সেন্ট মার্টিনে আটকে পড়া পর্যটকদের একাংশ নিয়ে আজ বিকেল চারটার দিকে ‘এমভি কর্ণফুলী এক্সপ্রেস’ সেন্ট মার্টিন থেকে কক্সবাজারের উদ্দেশে রওনা হয়েছে। রাত ১০টা নাগাদ জাহাজটি কক্সবাজারে পৌঁছানোর কথা রয়েছে।