ফরিদপুরে আগুনে পুড়ে গেল পুলিশের জব্দ করা বরকত- রুবেলের মালিকানাধীন ১২টি বাস। শনিবার সকালে শহরের পশ্চিম গোয়ালচামট এলাকা থেকে তোলা
ফরিদপুরে আগুনে পুড়ে গেল পুলিশের জব্দ করা বরকত- রুবেলের মালিকানাধীন ১২টি বাস। শনিবার সকালে শহরের পশ্চিম গোয়ালচামট এলাকা থেকে তোলা

আগুন ধরিয়ে না দিলে এভাবে জ্বলার কথা নয়, বলছে ফায়ার সার্ভিস

আগুনে পুড়ে গেছে দুই হাজার কোটি টাকা পাচার মামলায় গ্রেপ্তার ফরিদপুরের আলোচিত দুই ভাই সাজ্জাদ হোসেন ওরফে বরকত ও ইমতিয়াজ হাসান ওরফে রুবেলের মালিকানাধীন সাউথ লাইন পরিবহনের ১২টি বাস। গতকাল শুক্রবার রাতে এ ঘটনা ঘটে। ফায়ার সার্ভিস বলছে, আগুন ধরিয়ে না দিলে এভাবে বাসগুলোয় আগুন জ্বলে ওঠার কথা নয়।

বরকত–রুবেলের অর্থ পাচার মামলায় আদালতের মাধ্যমে মোট ২২টি বাস আলামত হিসেবে জব্দ করেছিল পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। বাসগুলো রক্ষণাবেক্ষণের দায়িত্ব ছিল ফরিদপুর জেলা পুলিশের। বাসগুলো শহরের গোয়ালচামট ওজোপাডিকো কার্যালয়ের সামনের একটি জায়গায় রাখা ছিল। বাসগুলোর মধ্যে ১০টি শেড দিয়ে ঘেরা জায়গায় ছিল আর ১২টি বাস ওই জায়গার পাশে নিচু জমিতে রাখা ছিল।

এলাকাবাসী সূত্রে জানা গেছে, গতকাল দিবাগত রাত পৌনে একটার দিকে ১২টি বাসের সামনের সারির একটি বাসে আগুন জ্বলে উঠতে দেখা যায়। মুহূর্তের মধ্যে আগুন অন্যান্য বাসে ছড়িয়ে পড়ে।

ফরিদপুর ফায়ার সার্ভিসের সহকারী উপপরিচালক নজরুল ইসলাম বলেন, তাঁরা ঘটনাস্থলে গিয়ে দেখতে পান, একসঙ্গে ১২টি বাস জ্বলছে। আগুন ধরিয়ে না দিলে এভাবে আগুন জ্বলে ওঠার কথা নয়। তদন্ত করে আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণ করা হবে।

প্রত্যক্ষদর্শীদের কয়েকজন জানান, হঠাৎ দাউদাউ করে বাসগুলোয় আগুন জ্বলতে দেখে লোকজন ফায়ার সার্ভিসে খবর দেন। সারিবদ্ধভাবে খোলা জায়গায় রেখে দেওয়া গাড়িগুলোয় রহস্যজনকভাবে একই সময়ে আগুন লাগে বলে তাঁদের ভাষ্য।

বাসগুলোর রক্ষণাবেক্ষণে নিয়োজিত নৈশপ্রহরী শেখ মোহাম্মদ আলী বলেন, প্রথমে সামনের সারির একটি বাসে আগুন দেখা যায়। পরে দ্রুত আগুন অন্যান্য বাসে ছড়িয়ে পড়ে। আগুন দিয়ে বাসগুলো পরিকল্পিতভাবে পুড়িয়ে ফেলা হয়েছে।

বাসগুলো অর্থ পাচার মামলায় গ্রেপ্তার শহর আওয়ামী লীগের অব্যাহতিপ্রাপ্ত সাধারণ সম্পাদক সাজ্জাদ হোসেন বরকত ও তাঁর ভাই ফরিদপুর প্রেসক্লাবের বহিষ্কৃত সভাপতি ইমতিয়াজ হাসান রুবেলের মালিকানাধীন।

২০২০ সালের ১৬ মে জেলা আওয়ামী লীগের সভাপতি সুবল চন্দ্র সাহার বাড়িতে হামলার ঘটনা ঘটে। এ ঘটনায় ১৮ মে মামলা করেন সুবল সাহা। এর জের ধরে ২০২০ সালের ৭ জুন পুলিশের বিশেষ অভিযানে বরকত-রুবেল গ্রেপ্তার হন। ২৬ জুন বরকত–রুবেলের নামে ঢাকার কাফরুল থানায় দুই হাজার কোটি টাকা পাচারের অভিযোগে মামলা করে সিআইডি।

ফরিদপুরে সিআইডি পরিদর্শক নাসির হোসেন বলেন, ঘটনাটি অবশ্যই সিআইডি কর্তৃপক্ষ গুরুত্বের সঙ্গে দেখবে।

ফরিদপুরের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) জামাল পাশা বলেন, বাসগুলো আগুন দিয়ে পুড়িয়ে দেওয়া হয়েছে। পুলিশ খবর পাওয়া মাত্রই ফায়ার সার্ভিসকে জানিয়েছে। কারা এ ঘটনার সঙ্গে জড়িত, তা জানা যায়নি। তবে পুলিশ বাদী হয়ে এ ঘটনায় একটি মামলা করবে।