মঞ্চের দাবিতে মিরপুরের রাস্তায় নাট্যকর্মীরা

মিরপুরে একটি মঞ্চের দাবিতে অবস্থান কর্মসূচি ও পদযাত্রা করেছেন নির্মাতা, অভিনেতা, অভিনেত্রীসহ এ অঙ্গনের মানুষেরা
ছবি: সংগৃহীত

দীর্ঘদিন ধরে মিরপুরে একটি মঞ্চের দাবি করে আসছেন ওই এলাকার নাট্যকর্মীরা। শুক্রবার সম্মিলিত সাংস্কৃতিক জোটের সম্মেলনে ‘মিরপুরে আধুনিক নাট্যমঞ্চ চাই’ লেখা টি–শার্ট পরে ঘুরে বেড়াতে দেখা গেছে তাঁদের। শনিবার সকালে একই দাবিতে মিরপুর-১ স্বাধীনতা চত্বরে অবস্থান কর্মসূচি পালন করেন তাঁরা।

সাংস্কৃতিক কর্মকাণ্ড বিকাশের জন্য আধুনিক নাট্যমঞ্চের দাবিতে মিরপুর সাংস্কৃতিক ঐক্য ফোরামের ব্যানারে অবস্থান কর্মসূচি ও পদযাত্রা করেছেন নির্মাতা, অভিনেতা-অভিনেত্রীসহ এ অঙ্গনের মানুষেরা। এ সময় উপস্থিত ছিলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব মামুনুর রশীদ, অভিনয়শিল্পী রোকেয়া প্রাচী, শমু চৌধুরী, আবুল খায়ের, মনিরুজ্জামান লিপন, কাজী দেলোয়ার, ফারজানা শারমিন, কাজী শিলা, কাজী কল্লোল, আহমেদ গিয়াস, আনিসুর রহমান প্রমুখ। সংগঠনটির পক্ষ থেকে জানানো হয়েছে, মিরপুরে নাট্যমঞ্চ না হওয়া পর্যন্ত তাঁরা এ আন্দোলন চালিয়ে যাবেন।

১৯৮০ থেকে ২০০৫ সালে পর্যন্ত মিরপুর ১০ নম্বর গোলচত্বরে একটি টাউন হল ছিল। সেখানে ছিল মাতৃসদন ও কমিউনিটি সেন্টার। পাশাপাশি সেখানে নাটক মঞ্চায়ন, চলচ্চিত্র প্রদর্শনীসহ নানা সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হতো। ঝুঁকিপূর্ণ বিবেচনায় হলটি ভেঙে ফেলা হয়। এরপর সেখানে কার্যালয় করেছে সিটি করপোরেশন। যদিও সেখানে একটি বহুতল টাউন হল নির্মাণের পরিকল্পনার কথা শোনা গিয়েছিল। ওই হলে সিনেপ্লেক্স, নাট্যমঞ্চসহ সংস্কৃতিচর্চার নানা সুযোগ-সুবিধার থাকবে বলে জানা গিয়েছিল।

এত দিনেও ভবন নির্মাণ না হওয়ায় হতাশ সেখানকার নাট্যকর্মীরা। মঞ্চ ফিরে পেতে তাই রাস্তায় নেমেছেন মিরপুরের সংস্কৃতিকর্মীরা। সকালে অবস্থান কর্মসূচিতে সংহতি জানান নাট্যজন মামুনুর রশীদ। তিনি এ আন্দোলনের সঙ্গে থাকার প্রত্যয় ব্যক্ত করে আন্দোলন সফল করতে ভূমিকা রাখবেন বলে জানিয়েছেন। মিরপুর সাংস্কৃতিক ঐক্য ফোরামের পক্ষ থেকে জানানো হয়েছে, মিরপুরের চেয়ে অনেক কম জনগোষ্ঠী থাকেন এ রকম জেলা শহরেও শিল্পচর্চার নানা সুযোগ-সুবিধা রয়েছে। অথচ মিরপুরে নিয়মিত শিল্পচর্চা করে এ রকম বেশ কিছু সাংস্কৃতিক দল রয়েছে। কিন্তু কর্মকাণ্ড পরিচালনার কোনো কেন্দ্র তাদের নেই। তাঁদের মতে, এ কারণে মিরপুরের কিশোর-তরুণেরা ধাবিত হচ্ছেন এক সংস্কৃতিবিমুখ অন্ধকার সময়ের দিকে।

সংগঠনটির পক্ষ থেকে জানানো হয়েছে, দাবি আদায় না হওয়া পর্যন্ত তাঁরা আন্দোলন চালিয়ে যাবেন। যদি আরও ২০ বছর আন্দোলন করতে হয়, তবে তাই করবেন বলে জানিয়েছেন মিরপুর সাংস্কৃতিক ঐক্য ফোরামের নেতারা। সংগঠনের সাধারণ সম্পাদক মাহবুব আলম শাহিন বলেন, ‘বছরের পর বছর আমাদের প্রতিশ্রুতি দিয়েও টাউন হল ফিরিয়ে দেওয়া হয়নি। বাধ্য হয়ে আমাদের সেগুনবাগিচায় গিয়ে নাটকের শো করতে হয়। কিন্তু মিরপুরের দর্শকদের সব সময় সেগুনবাগিচায় নিয়ে যাওয়া যায় না। আমাদের দেয়ালে পিঠ ঠেকে গেছে। এখন আন্দোলন ছাড়া আমাদের কোনো পথ নেই। এখন আমরা একটি আধুনিক নাট্যমঞ্চ চাই।’

তিনি জানান, ১৭ সেপ্টেম্বর মিরপুর ৬ নম্বর সেক্টরে মুকুল ফৌজ মাঠে অবস্থান কর্মসূচি ও সাংস্কৃতিক কর্মকাণ্ডের আয়োজন করেছেন তাঁরা। একই দাবিতে ২৩ সেপ্টেম্বর জনমত গঠনে এলাকায় গণস্বাক্ষর কর্মসূচি ও মোমবাতি প্রজ্বালন করবেন তাঁরা।