সারা দেশে প্রাথমিক শিক্ষা সপ্তাহ শুরু

রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আজ রোববার প্রাথমিক শিক্ষা সপ্তাহের উদ্বোধন করা হয়। এ সময় বক্তব্য দেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন
ছবি: প্রথম আলো

‘মানসম্মত প্রাথমিক শিক্ষা, স্মার্ট বাংলাদেশ গড়ার দীক্ষা’ প্রতিপাদ্য নিয়ে আজ রোববার রাজধানীসহ সারা দেশে শুরু হয়েছে জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ। রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে সপ্তাহের উদ্বোধন করেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ। স্বাগত বক্তব্য দেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াত। এ সময় প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেন, ‘করোনাকালীন সাময়িক বিরতির পর মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিত করার জন্য নব উদ্যমে জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহের সূচনা হলো।’

অনুষ্ঠানে ২০১৯ ও ২০২২ সালের প্রাথমিক শিক্ষা পদক বিতরণ করা হয়। ২০১৯ সালে ২১টি শ্রেণিতে ২১ জন এবং ক্রীড়া ও সংস্কৃতিবিষয়ক প্রতিযোগিতায় বিজয়ী ৯০ শিশুসহ মোট ১১১ জনকে এই পদক দেওয়া হয়। ২০২২ সালে ২১টি শ্রেণিতে ২১ জন এবং ক্রীড়া ও সংস্কৃতিবিষয়ক প্রতিযোগিতায় বিজয়ী ৮৪ শিশুসহ মোট ১০৫ জন পদক পান। এ ছাড়া ২০২২ সালে ৪২ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সনদ দেওয়া হয়েছে।

ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতায় বিজয়ী প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারী শিশুরা যথাক্রমে ২০ হাজার, ১৫ হাজার, ১০ হাজার টাকাসহ একটি সনদ ও একটি ক্রেস্ট পেয়েছে। আর ব্যক্তি ও প্রতিষ্ঠান শ্রেণিতে বিজয়ীরা ২৫ হাজার টাকা, একটি সনদ ও একটি ক্রেস্ট পেয়েছেন।

এ ছাড়া শিক্ষা সপ্তাহ উপলক্ষে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর দেশব্যাপী ক্রীড়া ও সংস্কৃতিবিষয়ক প্রতিযোগিতা, আলোচনা সভা, শিক্ষা মেলাসহ নানা কর্মসূচি হাতে নিয়েছে।