এসআইয়ের মাথায় পিস্তল ঠেকিয়ে তাঁরা ছিনতাই করেন অর্ধলাখ টাকা

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

রাজধানীর সবুজবাগের মধ্য বাসাবো এলাকায় দিনদুপুরে উপপরিদর্শক (এসআই) পদমর্যাদার একজন কর্মকর্তার মাথায় পিস্তল ঠেকিয়ে দুর্বৃত্তরা ৪৯ হাজার টাকা ছিনিয়ে নিয়েছে বলে জানা গেছে। এ ঘটনায় জড়িত অভিযোগে সম্প্রতি গ্রেপ্তার করা তিনজনকে কারাগারে পাঠানো হয়েছে।

এ তিন আসামি হলেন, কুরমান শেখ (৫৮), সাইফুল ইসলাম (২৬) ও আমিনুল ইসলাম (২৬)। পুলিশ বলেছে, ছিনতাইয়ের ঘটনায় কুরমান শেখ আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।

ছিনতাইয়ের ঘটনায় দায়ের হওয়া মামলার কাগজপত্রের তথ্য বলছে, ১ ফেব্রুয়ারি পুলিশের স্পেশাল ব্রাঞ্চে (এসবি) কর্মরত একজন এসআই মালিবাগ এলাকার একটি এটিএম বুথ থেকে ৪০ হাজার টাকা তোলেন। অফিস শেষে বেলা সাড়ে তিনটার দিকে রিকশায় করে মধ্য বাসাবোয় যখন বাড়ির সামনে আসেন; তখন দুজন ছিনতাইকারী তাঁর গতিরোধ করেন। পরে মাথায় পিস্তল ঠেকিয়ে তাঁর মানিব্যাগে থাকা ৯ হাজার টাকাসহ ৪৯ হাজার টাকা ছিনিয়ে নিয়ে পালিয়ে যান।

এ ব্যাপারে সবুজবাগ থানার পরিদর্শক খন্দকার জালাল উদ্দিন মাহমুদ প্রথম আলোকে বলেন, এসবিতে কর্মরত পুলিশ কর্মকর্তার মাথায় পিস্তল ঠেকিয়ে মুহূর্তের মধ্যে তাঁর টাকা ছিনিয়ে নিয়ে পালিয়ে যায় দুর্বৃত্তরা। পরে থানায় অভিযোগ করলে ঘটনাস্থল ও এর আশপাশের ক্লোজড সার্কিট ক্যামেরার (সিসি ক্যামেরা) ভিডিও ফুটেজ পর্যবেক্ষণ করা হয়। পরে ৮ ফেব্রুয়ারি সাইফুল ও আমিনুলকে গ্রেপ্তার করা হয়।

মামলার কাগজপত্রের তথ্য বলছে, আসামি সাইফুলের নামে বংশাল থানায় আরও একটি ছিনতাইয়ের মামলা রয়েছে। মামলাটি করা হয় ২০২০ সালে। এর ৯ বছর আগে তাঁর নামে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা হয়। এ ছাড়া আসামি আমিনুলের নামে গত বছরের জুনে রাজধানীর উত্তরা পশ্চিম থানায় ডাকাতির চেষ্টার মামলা হয়।

ছিনতাই মামলার তদন্ত কর্মকর্তা সবুজবাগ থানার উপপরিদর্শক মামুন মিয়া লিখিতভাবে আদালতকে জানান, সাইফুল ও আমিনুল পেশাদার ছিনতাইকারী চক্রের সদস্য। তাঁদের অত্যাচারে এলাকার লোক অতিষ্ঠ ও ভীতসন্ত্রস্ত।

অবশ্য এই মামলায় গ্রেপ্তার তিন আসামির আইনজীবী আদালতকে লিখিতভাবে বলেছেন, এই ছিনতাইয়ের ঘটনার সঙ্গে তাঁরা জড়িত নন। হয়রানি করার উদ্দেশ্যে তাঁদের মামলায় গ্রেপ্তার করা হয়েছে।

মধ্য বাসাবো এলাকার কাউন্সিলর জাহাঙ্গীর হোসেন প্রথম আলোকে বলেন, কোনো পুলিশ কর্মকর্তাকে মাথায় পিস্তল ঠেকিয়ে দিনদুপুরে ছিনতাইয়ের ঘটনা তিনি শোনেননি। তবে মাঝেমধ্যে বাসাবো এলাকায় ছিনতাইয়ের ঘটনা ঘটে বলে লোকমুখে জানতে পারেন।

এদিকে ভুক্তভোগী পুলিশ কর্মকর্তা বলেন, তিনি সাদাপোশাকে ছিলেন। হঠাৎ করেই তাঁর মাথায় পিস্তল ঠেকিয়ে কাছে যত টাকাপয়সা ছিল তা ছিনিয়ে নেন ছিনতাইকারীরা।