রাতে পোশাকশ্রমিক, দিনে পুলিশ পরিচয়ে প্রতারণা

পুলিশের উপপরিদর্শক পরিচয়ে প্রতারণার সময় রাজধানীর উত্তরা থেকে আটক হন নাসির ফকির
ছবি: সংগৃহীত

নাসির ফকির। বয়স ৩৭ বছর। গাজীপুরের একটি পোশাক কারখানায় রাতের পালায় কাজ করেন। দিনে পুলিশের এসআই (উপপরিদর্শক) পরিচয় দিয়ে তল্লাশির নামে সাধারণ মানুষের কাছ থেকে টাকা হাতিয়ে নিতেন। মানুষকে হুমকি দেওয়ার জন্য কোমরে রাখতেন ওয়াকিটকি। বৃহস্পতিবার বিকেলে রাজধানীর উত্তরার ৭ নম্বর সেক্টরের মাসকট প্লাজার সামনে একজন ডিপ্লোমা দন্ত চিকিৎসকের কাছ থেকে তল্লাশির নামে টাকা হাতিয়ে নেওয়ার সময় পুলিশ নাসির ফকিরকে আটক করেছে।

আটকের সময় নাসির ফকিরের কাছ থেকে একটি ওয়াকিটকি ও পুলিশের পোশাক পরা ছবি জব্দ করা হয় ছবি: সংগৃহীত

উত্তরা পশ্চিম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসিন প্রথম আলোকে বলেন, নাসির আশুলিয়ার একটি পোশাক কারখানার শ্রমিক। সেখানে তিনি প্রতিদিন রাতের পালায় কাজ করতেন। এরপর দিনের বেলা পুলিশের এসআইয়ের বেশ ধারণ করে সরল ব্যক্তিদের আটক করে তল্লাশির নামে ভয়ভীতি দেখিয়ে মানিব্যাগ থেকে টাকা হাতিয়ে নিতেন। সবাই যাতে পুলিশ মনে করে, এ জন্য মাথার চুল ছোট রাখতেন এবং মানিব্যাগে রাখতেন পুলিশের পোশাক পরা ছবি।

এই পুলিশ কর্মকর্তা বলেন, বৃহস্পতিবার বিকেলে মাইনুল ইসলাম নামের একজন ডেন্টাল টেকনোলজিস্ট এটিএম বুথে টাকা তুলতে গেলে তাঁর গতিরোধ করেন নাসির।

প্রথমে ওই ব্যক্তির পরিচয় জানতে চান। এরপর তাঁর ব্যাগ নিয়ে তল্লাশি করেন। তখন টহল পুলিশের একটি দল ঘটনাস্থলে উপস্থিত হয়। পুলিশকে দেখে ভুক্তভোগী মাইনুল পুলিশকে সব খুলে বলেন। এরপর টহল পুলিশ নাসিরকে আটক করে জিজ্ঞাসাবাদ করলে তিনি নিজের ভুয়া পুলিশ পরিচয় স্বীকার করেন।

ওসি আরও বলেন, আগেও একই ধরনের অপরাধে মিরপুরেও নাসিরকে গ্রেপ্তার করা হয়েছিল। তাঁর বাড়ি গোপালগঞ্জের কাশিয়ানি উপজেলার আরোয়াকান্দি গ্রামে।