কারাগার
কারাগার

এক আসামির পরিবর্তে আরেক ব্যক্তির আত্মসমর্পণ, আইনজীবীসহ তিনজনের বিরুদ্ধে মামলা

এক আসামির পরিবর্তে আরেক আসামিকে আত্মসমর্পণ করানোর অভিযোগে ঢাকা বারের একজন আইনজীবীসহ তিনজনের বিরুদ্ধে মামলা হয়েছে। ঢাকা মহানগর পুলিশের অপরাধ ও তথ্য বিভাগের উপপরিদর্শক (এসআই) মো. শাহজাহান আলী বাদী হয়ে কোতোয়ালি থানায় গতকাল মঙ্গলবার এ মামলা করেন। মামলায় আসামিদের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ আনা হয়েছে।

মামলার এজাহারে উল্লেখ করা হয়, ২০২২ সালে ক্যান্টনমেন্ট থানায় করা একটি মামলায় গত সোমবার ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে জামিন শুনানি ছিল। আদালতের কাছে আসামি মতিউর রহমান নিজের নাম, মা–বাবার নাম-ঠিকানা ঠিকভাবে বলেন। একই সঙ্গে তিনি তাঁর জাতীয় পরিচয়পত্র আদালতে জমা দেন। তবে অপর আসামি আসাদুজ্জামান খোকন পরিচয়ধারী ব্যক্তি আদালতের কাছে জাতীয় পরিচয়পত্র জমা দিতে পারেননি। এমনকি নিজের মা–বাবার নামও সঠিকভাবে বলতে পারেননি। পরে আদালতের সন্দেহ হলে তাঁকে জিজ্ঞাসাবাদ করা হয়। তখন আদালতের কাছে স্বীকার করেন, তিনি প্রকৃতপক্ষে আসাদুজ্জামান খোকন নন। তাঁর নাম নাসিম শেখ।

মামলায় আরও উল্লেখ করা হয়, আসাদুজ্জামান খোকন পরিচয়দানকারী ব্যক্তিকে আত্মসমর্পণ করানো আইনজীবী শহিদুল ইসলামকে জিজ্ঞাসাবাদ করলে তিনি কোনো সন্তোষজনক জবাব দিতে পারেননি। পরে মামলার প্রকৃত আসামিকে ডেকে আনার কথা বলে তিনি এজলাসকক্ষ ত্যাগ করেন।

মামলার বাদী এসআই শাহজাহান আলী প্রথম আলোকে বলেন, আসাদুজ্জামান শেখ পরিচয় দেওয়া নাসিম শেখকে আদালত কারাগারে পাঠিয়েছেন।