প্রশ্নপত্র ফাঁস: গাড়িচালক আবেদ আলীর পুত্র সোহানুরকে ছাত্রলীগ থেকে অব্যাহতি

সৈয়দ সোহানুর রহমান
ছবি: সংগৃহীত

প্রশ্নপত্র ফাঁসে জড়িত অভিযোগে গ্রেপ্তার হওয়ার পর ছাত্রলীগের ঢাকা মহানগর উত্তর শাখার ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা সম্পাদকের পদ থেকে সৈয়দ সোহানুর রহমান ওরফে সিয়ামকে অব্যাহতি দেওয়া হয়েছে। সোহানুর রহমান সরকারি কর্ম কমিশনের (পিএসসি) সাবেক গাড়িচালক সৈয়দ আবেদ আলীর ছেলে। প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় আবেদ আলীও গ্রেপ্তার হয়েছেন।

আজ সোমবার ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের সভাপতি রিয়াজ মাহমুদ ও সাধারণ সম্পাদক সাগর আহম্মেদ রশীদ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে সোহানুর রহমানকে অব্যাহতি দেওয়ার কথা জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা মহানগর উত্তরের সভাপতি ও সাধারণ সম্পাদকের এক জরুরি সিদ্ধান্ত মোতাবেক জানানো যাচ্ছে যে সংগঠনের নীতি ও নৈতিকতা পরিপন্থী কার্যকলাপের সঙ্গে লিপ্ত থাকায় সৈয়দ সোহানুর রহমান সিয়ামকে ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগ থেকে অব্যাহতি দেওয়া হলো।

৫ জুলাই অনুষ্ঠিত বাংলাদেশ রেলওয়ের উপসহকারী প্রকৌশলী নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসে জড়িত অভিযোগে পিএসসির ২ জন উপপরিচালকসহ ১৭ জনকে গ্রেপ্তার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। তাঁদের প্রাথমিক জিজ্ঞাসাবাদের ভিত্তিতে সিআইডির কর্মকর্তারা বলছেন, পিএসসির সাবেক গাড়িচালক সৈয়দ আবেদ আলীসহ অন্যরা মিলে একটি চক্র গড়ে তুলেছিলেন। তাঁরা দীর্ঘদিন ধরে পিএসসির অধীন অনুষ্ঠিত বিভিন্ন নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস করে আসছেন। এগুলোর মধ্যে বিসিএসের প্রিলিমিনারির পরীক্ষার প্রশ্নপত্রও রয়েছে।

পিএসসির পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের এই খবর প্রথম প্রকাশ করেছে একটি বেসরকারি টেলিভিশন চ্যানেল। সেখানে আবেদ আলীর বক্তব্যও প্রচার করা হয়েছে। সাংবাদিক তাঁকে প্রশ্ন করেছিলেন, প্রশ্নপত্র ফাঁসের টাকা দিয়ে তিনি কী করেছেন? জবাবে আবেদ আলী বলেন, প্রশ্নপত্র ফাঁস করে যে টাকা পেয়েছেন, সেগুলো খরচ করে ফেলেছেন।

এই খবর প্রকাশের পর ফেসবুকে আবেদ আলীর ছবি ছড়িয়ে পড়েছে।