একেকটি ভুয়া নিয়োগপত্রে ১০ লাখ টাকা পর্যন্ত হাতিয়ে নিচ্ছিলেন তাঁরা

অপরাধ
প্রতীকী ছবি

চাকরিপ্রার্থীদের ভুয়া নিয়োগপত্র দিয়ে অর্থ হাতিয়ে নেওয়া একটি চক্রের তিন সদস্যকে গ্রেপ্তারের কথা জানিয়েছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।

গতকাল শুক্রবার ঢাকার দারুস সালাম থানা এলাকা থেকে এই তিনজনকে গ্রেপ্তার করা হয় বলে জানায় ডিবির মিরপুর বিভাগ। গ্রেপ্তার তিনজন হলেন রহিম সিকদার (৪০), হাবিবুর রহমান (৪১) ও সেলিম শেখ ওরফে শুভ (৩৬)।

জালিয়াত চক্রের সদস্যরা বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের ভুয়া নিয়োগপত্র নিজেরা তৈরি করতেন। সরকারি প্রতিষ্ঠানগুলোর পদের সিল তৈরি করে নিজেরাই তাতে স্বাক্ষর করতেন।

ডিবির অতিরিক্ত কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদ বলেন, এই চক্রের সদস্যরা পুলিশের কনস্টেবল, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কম্পিউটার অপারেটর, শিক্ষা অধিদপ্তরের প্রহরী, সেনাবাহিনীর মেচ ওয়েটারসহ বিভিন্ন পদে ভুয়া নিয়োগপত্র দিচ্ছিলেন। প্রতিটি নিয়োগপত্র দিয়ে তাঁরা চার থেকে পাঁচ লাখ টাকা হাতিয়ে নিতেন। কখনো নিতেন ১০ লাখ টাকা। এসব নিয়োগপত্র দেখতে আসল নিয়োগপত্রের মতোই। যাঁরা চাকরিতে অংশ নিয়ে অকৃতকার্য হতেন, তাঁদের প্রলোভনের ফাঁদে ফেলে এভাবে অর্থ হাতিয়ে নিচ্ছিলেন চক্রের সদস্যরা।

ডিবি জানায়, প্রতারক চক্রের বিরুদ্ধে গত বৃহস্পতিবার ঢাকার দারুস সালাম থানায় মামলা করেন একজন ভুক্তভোগী। মামলার বাদীর পরিচিত চারজনকে পুলিশের কনস্টেবল পদে চাকরি দেওয়ার নাম করে গত জুনে ১৪ লাখ টাকা হাতিয়ে নেয় প্রতারক চক্র। পরে চারজনকে পুলিশে যোগ দিতে নিয়োগপত্র দেওয়া হয়। চাকরিতে যোগ দিতে গিয়ে তাঁরা জানতে পারেন, নিয়োগপত্রগুলো ভুয়া। এ মামলার সূত্র ধরে তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে।

চক্রের সদস্যদের প্রাথমিক জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে ডিবির কর্মকর্তারা জানান, বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের ভুয়া নিয়োগপত্র তাঁরা নিজেরাই তৈরি করতেন। সরকারি প্রতিষ্ঠানগুলোর পদের সিল তৈরি করে নিজেরাই তাতে স্বাক্ষর করতেন। চক্রের অন্য সদস্যদের গ্রেপ্তারের চেষ্টা চলছে।