বাণিজ্যমন্ত্রীর নামে ফেসবুক অ্যাকাউন্ট খুলে প্রতারণা করতেন আলমগীর

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির নামে ফেসবুক অ্যাকাউন্ট খুলে প্রতারণার অভিযোগে মো. আলমগীর হোসেন (২৫) নামে এক যুবককে গ্রেপ্তার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)
ছবি: সংগৃহীত

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির নামে ফেসবুক অ্যাকাউন্ট খুলে প্রতারণার অভিযোগে মো. আলমগীর হোসেন (২৫) নামে এক যুবককে গ্রেপ্তার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। এক ভুক্তভোগীর অভিযোগের ভিত্তিতে গতকাল রোববার গাজীপুর কালিয়াকৈরের সফিপুরে এলাকা থেকে তাঁকে গ্রেপ্তার করা হয়। সিআইডি বলছে, কয়েকজন মন্ত্রী, রাজনৈতিক নেতা ও প্রভাবশালী ব্যক্তির নামেও ফেসবুক আইডি খুলে মেসেঞ্জারে চ্যাটিংয়ের মাধ্যমে চাকরি দেওয়ার কথা ও বিভিন্ন সমস্যার সমাধান করে দেওয়ার কথা বলে অর্থ আত্মসাৎ করতেন বলে অভিযোগ রয়েছে।

আজ সোমবার সিআইডি সদর দপ্তরে এক সংবাদ সম্মেলনে সাইবার ইন্টেলিজেন্স অ্যান্ড রিস্ক ম্যানেজমেন্ট বিভাগের বিশেষ পুলিশ সুপার রেজাউল মাসুদ বলেন, আলমগীর বাণিজ্যমন্ত্রীর নামে ফেসবুক অ্যাকাউন্ট খুলে দীর্ঘদিন ধরে মন্ত্রীর ছবি ও বিভিন্ন কর্মসূচির ছবি পোস্ট করে আসছেন। মন্ত্রীর বিভিন্ন অনুষ্ঠান ও গণসংযোগমূলক কর্মকাণ্ডের পোস্টে প্রচুর লাইক, কমেন্ট ও শেয়ার হতো। ফলে এই আইডিকে আসল বলে মনে করতেন অনেকেই।

রেজাউল মাসুদ বলেন, একজন ভুক্তভোগী নারীর অভিযোগ পেয়ে সিআইডি সাইবার পুলিশ বিষয়টি অনুসন্ধান শুরু করে। একপর্যায়ে অভিযুক্তের পরিচয় ও অবস্থান শনাক্ত করা হয়। তিনি বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে আলমগীর স্বীকার করেছেন যে তিনি বাণিজ্যমন্ত্রীর নামে ফেসবুক অ্যাকাউন্ট খুলে চাকরিপ্রত্যাশীদের, বিশেষ করে নারীদের টার্গেট করে চাকরি দেওয়ার আশ্বাস দিয়ে টাকা হাতিয়ে নিয়েছেন। এ ছাড়া বিভিন্ন সময় ভুক্তভোগীদের কাছ থেকে তাঁদের ব্যক্তিগত ছবিও নিতেন আলমগীর।

পরে সেসব ছবি অনলাইনে ছড়িয়ে দেওয়ার হুমকি দিয়ে ব্ল্যাকমেইল করতেন। আবার অনেক ক্ষেত্রে ভুক্তভোগীর নামে ফেক আইডি তৈরি করে গোপন ছবি ও ভিডিও ছেড়ে দেওয়ার হুমকি দিতেন তিনি।

সিআইডি জানায়,আলমগীরের বিরুদ্ধে কাফরুল থানায় ডিজিটাল নিরাপত্তা আইন ও পর্নোগ্রাফি নিয়ন্ত্রণ আইনে মামলা হয়েছে। তাঁর কাছ থেকে ৪টি মুঠোফোন ও ৯টি সিম জব্দ করেছে সিআইডি।