সাবেক পররাষ্ট্রসচিব কায়সার মোরশেদের মৃত্যু

সাবেক পররাষ্ট্রসচিব আলী কায়সার হাসান মোরশেদ
ছবি: সংগৃহীত

সাবেক পররাষ্ট্রসচিব ও রাষ্ট্রদূত আলী কায়সার হাসান মোরশেদ আর নেই। গতকাল বৃহস্পতিবার রাজধানীর একটি হাসপাতালে তিনি ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

আলী কায়সার হাসান মোরশেদের বয়স হয়েছিল ৮৮ বছর। তাঁর মৃত্যুতে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন শোক জানিয়েছেন। শোকবার্তায় তিনি বলেছেন, রাষ্ট্রদূত আলী কায়সার হাসান মোরশেদ একজন মর্যাদাসম্পন্ন ভদ্রলোক ছিলেন। তাঁর মতো অসাধারণ জ্ঞানী আর নম্র ব্যক্তি খুবই বিরল। একজন পেশাদার দক্ষ কূটনীতিকের পাশাপাশি তিনি একজন আইনজ্ঞ হিসেবেও সুপরিচিত ছিলেন।

আলী কায়সার হাসান মোরশেদ গত বুধবার হৃদ্‌রোগে আক্রান্ত হলে তাঁকে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসাধীন অবস্থায় গতকাল তিনি ইন্তেকাল করেন।

আলী কায়সার হাসান মোরশেদ প্রয়াত কে জি মোরশেদ ও প্রয়াত জুলেখা মোরশেদের সন্তান। তাঁর স্ত্রী ছিলেন প্রয়াত সুরাইয়া মোরশেদ।

পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে, আগামীকাল শনিবার বাদ জোহর গুলশানের আজাদ মসজিদে আলী কায়সার হাসান মোরশেদের জানাজা হবে। তাঁর সন্তান ওয়ালিদ, লামিয়া ও ফজিলা মরহুমের বিদেহী আত্মার শান্তি কামনার জন্য বন্ধু, স্বজন ও শুভানুধ্যায়ীদের প্রতি অনুরোধ জানিয়েছেন।