নির্ভরযোগ্য তথ্যের ভিত্তিতে অপরাধীদের আইনের আওতায় আনার আহ্বান জাতীয় মানবাধিকার কমিশনের

কোটা সংস্কার আন্দোলন ঘিরে সংঘাত–সহিংসতার ঘটনায় নাশকতাকারীদের গ্রেপ্তারে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী অভিযান পরিচালনা করছে। এ ক্ষেত্রে নির্ভরযোগ্য তথ্যের ভিত্তিতে প্রকৃত অপরাধীদের বিচারের আওতায় আনার আহ্বান জানিয়েছে জাতীয় মানবাধিকার কমিশন। পাশাপাশি নিরীহ কোনো ব্যক্তি যাতে হয়রানির শিকার না হয়, সে বিষয়ে খেয়াল রাখতে বলেছে কমিশন।

সোমবার জাতীয় মানবাধিকার কমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই আহ্বান জানানো হয়। কমিশনের চেয়ারম্যান কামাল উদ্দিন আহমেদ বলেন, সহিংসতায় বেশ কিছু প্রাণহানি ও জাতীয় সম্পদ নষ্ট হয়েছে, যা দুর্ভাগ্যজনক ও মানবাধিকার লঙ্ঘন। দুর্বৃত্তদের গ্রেপ্তারে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযানে গণগ্রেপ্তারের তথ্য প্রকাশ করেছে বিভিন্ন গণমাধ্যম। জনগণের অনেকে এতে ভীতসন্ত্রস্ত হয়ে পড়েছে।

এ অবস্থায় নাশকতাকারীদের চিহ্নিত করে আইনের আওতায় আনতে নির্ভরযোগ্য তথ্য-উপাত্তের ভিত্তিতে অভিযান পরিচালনা করার জন্য আহ্বান জানিয়েছেন মানবাধিকার কমিশনের চেয়ারম্যান। একই সঙ্গে কোনো প্রকৃত অপরাধী যাতে ছাড়া না পায় এবং কোনো নিরীহ ব্যক্তি যাতে হয়রানির শিকার না হয়, তা নিশ্চিতের আহ্বান জানিয়েছেন তিনি।