ইসিবি চত্বরে সড়কে পরিচ্ছন্নতার কাজ করছেন শিক্ষার্থীরা
ইসিবি চত্বরে সড়কে পরিচ্ছন্নতার কাজ করছেন শিক্ষার্থীরা

ঢাকার রাস্তায় ট্রাফিক নিয়ন্ত্রণ ও পরিচ্ছন্নতার কাজে ব্যস্ত শিক্ষার্থীরা

রাজধানীর সড়কে আজ বুধবার বেড়েছে যান চলাচল। আর যান চলাচল বেড়ে যাওয়ার সঙ্গে সঙ্গে শূন্য ট্রাফিক সিগন্যালগুলোতে দায়িত্বপালনে নেমে পড়েছেন বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। এর পাশাপাশি চলছে রাস্তা পরিষ্কারের কাজ।

ঢাকায় গণভবনের সামনে, শিয়া মসজিদ মোড়ে, টিএসসি এলাকা, মিরপুর ১০ নম্বর, মিরপুর ১২ নম্বরে ট্রাফিক ব্যবস্থা নিয়ন্ত্রণ ও পরিচ্ছন্নতার কাজ করতে দেখা গেছে শিক্ষার্থীদের।

দেয়ালে রাজনৈতিক লেখা রঙ দিয়ে মুছে দিচ্ছেন শিক্ষার্থীরা। টিএসসি এলাকা, ঢাকা বিশ্ববিদ্যালয়, ৭ আগস্ট

সিগন্যালগুলোতে শিক্ষার্থীরা পালা করে দায়িত্বপালন করছেন। কয়েক জায়গায় তাঁদের সঙ্গে আনসার সদস্যও রয়েছেন। ইসলামী আন্দোলন বাংলাদেশের কিছু সদস্যদেরও বিভিন্ন সিগন্যালে দায়িত্বপালন করতে দেখা যাচ্ছে।

আজ সকাল থেকে দুপুর পর্যন্ত ধানমন্ডি, কলাবাগান, মিরপুর রোড, বিজয় সরণি, ফার্মগেট, কারওয়ান বাজার এলাকায় যান চলাচল বেশি দেখা গেছে।

গণভবনের সামনে ট্রাফিক নিয়ন্ত্রণ করছেন এক শিক্ষার্থী

বাসের সংখ্যা অন্য সময়ের মতো না হলেও গতকাল মঙ্গলবারের চেয়ে আজ বেশি। এ ছাড়া ব্যক্তিগত যান, সিএনজিচালিত অটোরিকশা, রিকশা, মোটরসাইকেল চলাচল বেড়েছে।

ইসিবি চত্বরে সড়কে পরিচ্ছন্নতার কাজ করছেন শিক্ষার্থীরা

এর পাশাপাশি বিভিন্ন এলাকায় পরিচ্ছন্নতার কাজে নেমেছেন বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। তাঁরা রাস্তা ঝাড়ু দিচ্ছেন, সড়কের আবর্জনা সরিয়ে ফেলছেন।

ঢাকার সরকারি, বেসরকারি বিভিন্ন অফিস ও শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হয়েছে। তবে এসব শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের উপস্থিতি কম দেখা গেছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার সামনের সড়কের আবর্জনা পরিষ্কার করছেন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

গত ৫ আগস্ট শেখ হাসিনা পদত্যাগ করে দেশ ছাড়ার পর দেশে কার্যত কোনো সরকার নেই। হামলার পর থেকে থানাগুলোতে পুলিশ কম। বিভিন্ন জায়গায় বিশৃঙ্খল পরিস্থিতি চলছে। বিভিন্ন এলাকায় ডাকাতি, হামলা, লুটপাটের খবরও পাওয়া যাচ্ছে। এ ছাড়া বড় বড় মার্কেট ও দোকানপাট খোলেনি। মূলত মুদিদোকান, পাড়ার হোটেল, কাঁচাবাজারসহ গলির বাজারগুলো স্বাভাবিক চলছে।