শুক্রবারও মেট্রোরেল চলাচল শুরু হয়েছে। সাপ্তাহিক ছুটির দিন হলেও যাত্রীদের ছিল উপচে পড়া ভিড়। আজ বিকেলে কাজীপাড়া মেট্রো স্টেশনে
শুক্রবারও মেট্রোরেল চলাচল শুরু হয়েছে। সাপ্তাহিক ছুটির দিন হলেও যাত্রীদের ছিল উপচে পড়া ভিড়। আজ বিকেলে কাজীপাড়া মেট্রো স্টেশনে

শুক্রবার মেট্রোরেল চলাচল শুরু, খুশি যাত্রীরা

সাপ্তাহিক ছুটির দিন শুক্রবারও মেট্রোরেল চলাচল শুরু হলো। আজ শুক্রবার বেলা সাড়ে তিনটায় উত্তরা উত্তর স্টেশন থেকে মতিঝিলের উদ্দেশে রওনা করে মেট্রোরেল। আর মতিঝিল থেকে যাত্রা শুরু হয় বেলা ৩টা ৫০ মিনিটে।

ছুটির দিন হলেও আজ মেট্রোরেলে যাত্রীদের উপচে পড়া ভিড় দেখা যায়। শুক্রবার মেট্রোরেল চালু করায় সন্তোষ প্রকাশ করেন যাত্রীরা। এদিকে ৬৪ দিন বন্ধ থাকার পর আজ থেকে মেট্রোরেলের কাজীপাড়া স্টেশনও চালু করা হয়েছে।

এখন থেকে সপ্তাহের সাত দিনই চলবে রাজধানীর জনপ্রিয় গণপরিবহন মেট্রোরেল। তবে শুক্রবার ছুটির দিন হওয়ায় মেট্রোরেল চলবে বেলা ৩টা ৩০ মিনিট থেকে (উত্তরা উত্তর স্টেশন) রাত ৯টা ৪০ মিনিট (মতিঝিল স্টেশন) পর্যন্ত।

আজ বেলা তিনটার দিকে মেট্রোরেলের উত্তরা উত্তর স্টেশনে গিয়ে দেখা যায়, শত শত মানুষ টিকিট কেনার জন্য সারিবদ্ধভাবে দাঁড়িয়ে আছেন। যাঁদের কাছে ম্যাস র‍্যাপিড ট্রানজিট (এমআরটি) পাস আছে, তাঁরা স্বয়ংক্রিয় প্রবেশপথে কার্ড স্পর্শ করে ভেতরে প্রবেশের জন্য লাইনে দাঁড়িয়েছেন। বেলা সোয়া তিনটার দিকে ভেতরে প্রবেশের সুযোগ দেওয়ার পর মানুষ হুমড়ি খেয়ে ভেতরে প্রবেশ করতে শুরু করেন।

উত্তরা উত্তর স্টেশন থেকে মেট্রোতে চড়ে কাজীপাড়া স্টেশনে এসে দেখা যায়, স্টেশনে যাত্রীদের উপচে পড়া ভিড়। পরিবারের সদস্যদের নিয়ে অনেকে এসেছেন এই স্টেশনে। সেখানে কথা হয় হুমায়ুন কবির ও মাহফুজা আক্তার দম্পতির সঙ্গে। ঘুরতে বেরিয়েছেন বলে জানালেন এই দম্পতি।

কাজীপাড়া থেকে মতিঝিলে অফিস করেন কর্মজীবী মাহবুবুর রহমান। তিনি বললেন, কাজীপাড়া স্টেশন বন্ধ থাকায় এত দিন বেশ ভোগান্তি পোহাতে হয়েছে তাঁকে। মেট্রোরেলে অফিসে যাতায়াত করা তাঁর জন্য সহজ ছিল। কাজীপাড়া স্টেশনটি চালু করায় কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান তিনি।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে গত ১৮ জুলাই মিরপুর–১০ নম্বর গোলচত্বরের পুলিশ বক্সে অগ্নিসংযোগ করা হলে ওই দিন বিকেল ৫টায় মেট্রোরেলের চলাচল বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। এর পরদিন মিরপুর-১০ ও কাজীপাড়া স্টেশনে ভাঙচুর করা হয়। কাজীপাড়া স্টেশনটি ঘুরে দেখা যায়, স্টেশনটির যেসব স্থাপনা ভেঙে ফেলা হয়েছিল, তা সংস্কার করা হয়েছে। স্টেশনের ভেতরে একটি টিকিট কাউন্টারের সংস্কারকাজ পুরোপুরি শেষ না হলেও টিকিট বিক্রি চলছে।

শুক্রবার মেট্রোরেল চালুর বিষয়টি তদারক করতে উত্তরা উত্তর স্টেশনে মেট্রোরেল পরিচালনাকারী প্রতিষ্ঠান ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আবদুর রউফসহ প্রতিষ্ঠানটির অন্য কর্মকর্তারাও উপস্থিত ছিলেন। সেখানে সংবাদিকদের সঙ্গে কথা বলেন আবদুর রউফ। তিনি বলেন, মানুষের প্রত্যাশা ছিল শুক্রবার যাতে মেট্রোরেল চালু হয়। ছাত্র–জনতার অভ্যুত্থানের পর উপদেষ্টা শুক্রবার মেট্রোরেল চালু করা নিয়ে নির্দেশনা দিয়েছিলেন। নানা দিক পর্যালোচনা করে শুক্রবার বিকেল থেকে মেট্রোরেল চালু করা হয়েছে।

শুক্রবার সকাল থেকে মেট্রোরেল চালোনোর বিষয়ে চিন্তাভাবনা রয়েছে কি না, সাংবাদিকদের এমন প্রশ্নে ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক বলেন, যাত্রী ছাড়া তো মেট্রোরেল চলবে না। বিষয়টি পরীক্ষা করে যদি দেখা যায় যে যাত্রীর চাপ রয়েছে, তখন এ নিয়ে ভেবে দেখা হবে। সময়ের সঙ্গে তাল মিলিয়ে প্রয়োজন অনুযায়ী সিদ্ধান্ত নেওয়া হবে।