সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনে পুলিশের বাধা। আজ বৃহস্পতিবার রাজধানীর নিউমার্কেট এলাকায়
সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনে পুলিশের বাধা। আজ বৃহস্পতিবার রাজধানীর নিউমার্কেট এলাকায়

ঢাকা কলেজের শিক্ষার্থীদের মিছিলে পুলিশের বাধা

সরকারি চাকরিতে কোটাব্যবস্থা সংস্কারের দাবিতে ঢাকা কলেজের শিক্ষার্থীদের মিছিলে বাধা দিয়েছে পুলিশ। পূর্বঘোষিত ‘বাংলা ব্লকেড’ কর্মসূচির অংশ হিসেবে এই মিছিল বের করা হয়। আজ বৃহস্পতিবার বিকেল ৪টা ৪০ মিনিটের দিকে রাজধানীর নীলক্ষেত মোড়ে মিছিলে বাধা দেয় পুলিশ।

মিছিলে অংশ নেওয়া আন্দোলনকারীরা জানান, ঢাকা কলেজের এই মিছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারের সামনে যাওয়ার কথা ছিল। কিন্তু পুলিশের বাধায় তা সম্ভব হলো না। পরে শিক্ষার্থীরা সায়েন্স ল্যাব মোড় অবরোধ করার ঘোষণা দিয়ে মিছিল নিয়ে এগোতে থাকেন।

এর আগে বিকেল ৪টা ২০ মিনিটের দিকে ঢাকা কলেজের প্রধান ফটক থেকে এই মিছিল বের করেন শিক্ষার্থীরা। তাঁদের এই মিছিলে ইডেন কলেজের কিছু ছাত্রীও অংশ নেন।

সরকারি চাকরিতে কোটাব্যবস্থা সংস্কারের দাবিতে ১ জুলাই থেকে আন্দোলন করে আসছেন শিক্ষার্থীরা। এর মধ্যে গত রোববার থেকে বাংলা ব্লকেড কর্মসূচি শুরু করেছেন তাঁরা। প্রথম দুই দিন রবি ও সোমবার বিকেল থেকে সন্ধ্যারাত পর্যন্ত ঢাকাসহ সারা দেশে গুরুত্বপূর্ণ সড়কে অবস্থান নিয়ে যান চলাচল বন্ধ করে দেন তাঁরা।

মঙ্গলবার গণসংযোগ কর্মসূচি পালনের পর গতকাল বুধবার আবার সকাল থেকে সূর্যাস্ত পর্যন্ত তাঁরা সড়ক ও রেলপথ অবরোধ করেন। তাঁদের এই কর্মসূচিতে সারা দেশ থেকে রাজধানী অনেকটা বিচ্ছিন্ন হয়ে যায়। সারা দিনের অবরোধে সড়কে যানবাহন আটকে থাকায় দিনভর চরম ভোগান্তিতে পড়তে হয় রাজধানীবাসীকে।

সে ধারাবাহিকতায় আজ বেলা সাড়ে ৩টা থেকে আবার অবরোধের কর্মসূচি দিয়েছিলেন আন্দোলনকারীরা। এ লক্ষ্যে তাঁরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সমানে জড়ো হন। পরে সেখান থেকে মিছিল নিয়ে বিকেল ৫টার দিকে শাহবাগে গিয়ে অবস্থান নিয়েছেন তাঁরা।