আদালত
আদালত

মোহাম্মদপুরে শাহরিয়ার হত্যা মামলায় সিয়াম ৫ দিনের রিমান্ডে

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে রাজধানীর মোহাম্মদপুরে গুলিতে শাহরিয়ার হোসেন নিহত হওয়ার ঘটনায় করা হত্যা মামলায় সিয়াম হাসানের পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালত আজ মঙ্গলবার এ আদেশ দেন।

সিয়াম সাবেক মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটের গাড়িবহরে হামলার ঘটনায় করা মামলার সম্পূরক অভিযোগপত্রভুক্ত আসামি।

গতকাল সোমবার রাত সাড়ে ১১টার দিকে মোহাম্মদপুরের তাজমহল রোডের একটি বাসা থেকে সিয়ামকে গ্রেপ্তার করা হয়।

আজ তাঁকে আদালতে হাজির করে ১০ দিন রিমান্ডে নেওয়ার আবেদন করে পুলিশ। আবেদনে বলা হয়, আসামি সিয়াম হোসেন শাহরিয়ার হোসেন হত্যা মামলায় জড়িত। হত্যার রহস্য উদ্‌ঘাটনের জন্য তাঁকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা জরুরি। অপর দিকে আসামিপক্ষ থেকে রিমান্ডে নেওয়ার আবেদন বাতিল চেয়ে জামিন আবেদন করা হয়। উভয় পক্ষের শুনানি নিয়ে আদালত সিয়াম হাসানকে পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেন। উল্লেখ্য, গত ১৯ জুলাই গুলিবিদ্ধ হন শাহরিয়ার। সেদিনও হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তাঁর মৃত্যু হয়।

২০১৮ সালের ৪ আগস্ট রাতে যুক্তরাষ্ট্রের তৎকালীন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটের গাড়িবহরে হামলা হয়। সেদিন সুশাসনের জন্য নাগরিকের সম্পাদক বদিউল আলম মজুমদারের মোহাম্মদপুরের বাসায় নৈশভোজে অংশ নেন মার্শা বার্নিকাট। নৈশভোজ শেষে তিনি গাড়িতে ওঠার সময় হামলাটি হয়। পরে বদিউল আলম মজুমদার বাদী হয়ে মামলা করেন।

গাড়িবহরে হামলার ঘটনার পাঁচ বছর পর ২০২৩ সালের সেপ্টেম্বরে ৯ জনের বিরুদ্ধে আদালতে সম্পূরক অভিযোগপত্র জমা দেয় ডিবি। এতে আসামি ছিলেন সিয়াম হাসান। পরে তিনি জামিন পান। মার্শা বার্নিকাট ২০১৫ থেকে ২০১৮ সাল পর্যন্ত ঢাকায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেন।