ডেঙ্গু নিয়ন্ত্রণ ও জলাবদ্ধতা নিরসনে ঢাকা উত্তর সিটিতে ছুটি বাতিল

ডেঙ্গু নিয়ন্ত্রণ ও জলাবদ্ধতা নিরসনে ঢাকা উত্তর সিটি করপোরেশনের সংশ্লিষ্ট বিভাগের সব কর্মকর্তা ও কর্মীদের ছুটি বাতিল করা হয়েছে। আজ সোমবার দুপুরে গুলশানে সংস্থাটির নগর ভবনে আয়োজিত এক জরুরি সভায় এ সিদ্ধান্ত হয়। পরে বিকেলে এ বিষয়ে একটি অফিস আদেশ জারি করা হয়।

ঢাকা উত্তর সিটির জনসংযোগ বিভাগ থেকে সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে ছুটি বাতিলের এ সিদ্ধান্ত জানানো হয়েছে। এতে বলা হয়, মশকনিধন কার্যক্রম এবং জলাবদ্ধতা নিরসনে সুষ্ঠু বর্জ্য ব্যবস্থাপনার স্বার্থে ঢাকা উত্তর সিটির সংশ্লিষ্ট বিভাগ ও শাখার সব পর্যায়ের কর্মকর্তা ও কর্মচারীসহ দৈনিক মজুরি ভিত্তিতে কর্মরত শ্রমিকদের ছুটি বাতিল করা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ সিদ্ধান্ত বহাল থাকবে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সভায় মেয়র আতিকুল ইসলাম বলেন, বর্ষা মৌসুমে ডেঙ্গুর প্রকোপ দেখা দেয়। ডেঙ্গু যাতে কোনোভাবে শহরে ছড়িয়ে না পড়ে, তাই সংশ্লিষ্ট সব কর্মকর্তা ও কর্মচারীর ছুটি বাতিল করা হয়েছে। পাশাপাশি জনগণের সচেতনতা অত্যন্ত জরুরি। কারণ, জমে থাকা পানিতে এডিসের জন্ম হয় বাসার ভেতরে, ছাদে ও বারান্দায় কোথাও কোনো পাত্রে যেন পানি না জমে থাকে, সেটি নিশ্চিত করতে হবে।
মেয়র আরও বলেন, টানা ভারী বৃষ্টির কারণে শহরে অনেক জায়গায় পানি জমে যায়।

দ্রুত সময়ে জলাবদ্ধতা নিরসন করে জনগণকে স্বস্তি দিতে কর্মীদের সার্বক্ষণিক মাঠে থাকতে হবে। তাই সংশ্লিষ্ট সবার ছুটি বাতিল করা হয়েছে। নগরবাসীর প্রতি অনুরোধ, পলিথিনসহ অন্য জিনিসপত্র যেন নালায় না ফেলেন। এগুলো নালায় ফেলে দেওয়ার কারণে পানির প্রবাহে বাধা সৃষ্টি হয়। সবাই সচেতন হলে জলাবদ্ধতা নিরসনের কাজটি করা কর্মীদের জন্য সহজ হয়।

ঢাকা উত্তর সিটির কর্মকর্তারা জানান, জলাবদ্ধতা নিরসনে বর্জ্য ব্যবস্থাপনা বিভাগ ও প্রকৌশল বিভাগ এবং মশা নিয়ন্ত্রণে স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা ও কর্মীরা এ নির্দেশনার আওতায় থাকবে। এই তিন বিভাগের কর্মকর্তারা সপ্তাহে দুই দিন (শুক্র ও শনিবার) এবং মাঠপর্যায়ের কর্মচারীরা সপ্তাহে শুধু শুক্রবার ছুটি উপভোগ করতেন।