‘ইয়াং বাংলা ম্যাগাজিন’ প্রকাশিত হলো

দেশের তরুণদের চাওয়া-পাওয়া ও তাঁদের কণ্ঠস্বর হিসেবে প্রকাশিত হয়েছে সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) তারুণ্যের প্ল্যাটফর্ম ইয়াং বাংলা প্রকাশিত ‘ইয়াং বাংলা ম্যাগাজিন’। সিআরআইয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ সোমবার এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, তারুণ্যনির্ভর এই অনলাইন ম্যাগাজিনের মাধ্যমে দেশ গঠনে তরুণদের উদ্ভাবনী সব কার্যক্রমের পাশাপাশি জানা যাবে নীতিনির্ধারণী পর্যায়ে তাঁদের চাওয়া-পাওয়া এবং ভবিষ্যৎ পরিকল্পনার কথা। ম্যাগাজিনটি পড়া যাবে এই লিংক থেকে: https://magazine.youngbangla.org

ইয়াং বাংলার পক্ষ থেকে জানানো হয়, এই ম্যাগাজিনের লক্ষ্য ও উদ্দেশ্য হলো বাংলাদেশের তরুণদের তথ্যভিত্তিক ফিচার, ব্লগ, কনটেন্ট প্রকাশনার কাজে উৎসাহিত করা। ইয়াং বাংলা এই ম্যাগাজিন এমন একটি ইনফরমেশন হাব হিসেবে তৈরি করছে, যেখানে তরুণেরা তাঁদের কার্যক্রম তুলে ধরার পাশাপাশি দেশের বিভিন্ন ইতিহাস, জাতীয় ও আন্তর্জাতিক তথ্য, চাকরি, উচ্চশিক্ষা, প্রযুক্তি, খেলাধুলা ও অন্যান্য সাম্প্রতিক তথ্যাদি সম্পর্কে নিমেষেই জানতে পারবেন।

সাতটি আকর্ষণীয় ক্যাটাগরি নিয়ে ‘ইয়াং বাংলা ম্যাগাজিন’ তার যাত্রা শুরু করেছে। ক্যাটাগরিগুলো হলো তারুণ্য, দক্ষতা ও কর্মসংস্থান, সুস্থতা, পরিবেশ, প্রযুক্তি, সংস্কৃতি ও বিনোদন এবং সাহিত্য। এ ছাড়া রয়েছে ‘বাংলাদেশ ও ইয়াং বাংলা’ নামে পৃথক দুটি ক্যাটাগরি। এ ম্যাগাজিন দেশের তরুণদের প্রকাশনার বিষয়ে আরও আগ্রহী করে তুলবে বলে মনে করে ইয়াং বাংলা।

‘ইয়াং বাংলা ম্যাগাজিন’ প্রকাশনার মূল লক্ষ্য শুধু সাফল্যের গল্পই নয়, বরং বাংলাদেশের তরুণদের মধ্যে সংসক্তি, দৃঢ়তা বাড়ানো এবং তাঁদের উদ্যমী করে তোলা। ইয়াং বাংলা আশা করে, ম্যাগাজিনের ব্লগ, ফিচারগুলো শুধু তরুণ প্রজন্মের সত্তাকে ধারণ করবে না, বরং বিশ্ব সম্প্রদায়ের কাছে বাংলাদেশকে একটি সহনশীল, ইতিবাচক ও দীর্ঘস্থায়ী উন্নয়নের দেশ হিসেবে তুলে ধরতে সাহায্য করবে।

তারুণ্যের সর্ববৃহৎ প্ল্যাটফর্ম ইয়াং বাংলার ম্যাগাজিন প্রকাশের পাশাপাশি রয়েছে আরও বেশ কিছু সিগনেচার প্রোগ্রাম। বছরজুড়ে চলা এসব কার্যক্রমের মধ্যে রয়েছে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড, জয় বাংলা কনসার্ট, লেটস টক, পলিসি ক্যাফেসহ আরও বিভিন্ন ধরনের সচেতনতামূলক ক্যাম্পেইন, প্রতিযোগিতামূলক প্রোগ্রাম ও স্কিল ডেভেলপমেন্ট ট্রেনিং। এসব বিষয়ের সর্বশেষ ‘ইয়াং বাংলা ম্যাগাজিন’–এ পাওয়া যাবে।

‘ইয়াং বাংলা ম্যাগাজিন’ সম্পর্কে বিস্তারিত জানতে ও ম্যাগাজিনে লেখা পাঠাতে এই লিংক দেখতে অনুরোধ করা হয়েছে: https://magazine.youngbangla.org