ঢাকা কেন্দ্রীয় কারাগার, কেরানীগঞ্জ
ঢাকা কেন্দ্রীয় কারাগার, কেরানীগঞ্জ

কেন্দ্রীয় কারাগারে গুলিবিদ্ধ হাজতির চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু

কেন্দ্রীয় কারাগারের তত্ত্বাবধানে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গুলিবিদ্ধ এক হাজতি মারা গেছেন। তাঁর নাম মো. জাবেদ (২৩)। আজ মঙ্গলবার সকালে তিনি মারা যান।

ঢাকা কেন্দ্রীয় কারাগারের নথির তথ্য অনুযায়ী, ৬ আগস্ট সকালে কারাগারের অভ্যন্তরে বন্দীরা বিদ্রোহ করে প্রধান ফটক ও দেয়াল ভেঙে পালানোর চেষ্টা করেন। বন্দীরা কারারক্ষীদের ওপর হামলা করেন। এ সময় বন্দীদের বারবার সতর্ক করা হয়। কিন্তু কারাবন্দীরা কোনো কথা শুনছিলেন না। একপর্যায়ে তাঁরা দেয়ালের ইট খুলে ও গ্রিল ভেঙে তা দিয়ে কারারক্ষীদের ওপর হামলা করেন। এ পরিস্থিতিতে দায়িত্বে নিয়োজিত নিরাপত্তা বাহিনীর সদস্যরা বিদ্রোহীদের লাঠিপেটা ও গুলি করেন।

লাঠিপেটা ও গুলির আঘাতে মো. জাবেদ আহত হন। তাঁকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। ওই দিনই তাঁকে ঢাকা ডেন্টাল কলেজে স্থানান্তর করা হয়। ১১ আগস্ট তাঁকে পুনরায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই চিকিৎসাধীন অবস্থায় আজ তিনি মারা যান।

মোহাম্মদপুর ও আদাবর থানায় চুরি ও ছিনতাইসংক্রান্ত মামলায় জাবেদ তিন মাস আগে গ্রেপ্তার হয়ে কারাগারে ছিলেন।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল পুলিশ ফাঁড়ির পরিদর্শক বাচ্চু মিয়া প্রথম আলোকে জানান, জাবেদের লাশ ময়নাতদন্তের পর পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

জাবেদের বড় ভাই মো. ফারুক জানান, জাবেদের মুখে ও কানে গুলি লেগেছিল। তাঁদের গ্রামের বাড়ি বরিশালের মেহেন্দীগঞ্জের খাড়কি গ্রামে। বাবার নাম আবদুস সোবাহান। জাবেদ মোহাম্মদপুর নবীনগর হাউজিংয়ের ১৩ নম্বর সড়কে পরিবার নিয়ে বসবাস করতেন। তাঁর স্ত্রী আকলিমা আক্তার অন্তঃসত্ত্বা। জাবেদ পেশায় একজন ইলেকট্রিক মিস্ত্রি।