মৃত্যু
মৃত্যু

রাজধানীতে মেয়াদোত্তীর্ণ ওষুধ সেবনে শিশুর মৃত্যুর অভিযোগ

রাজধানীর সবুজবাগে মেয়াদোত্তীর্ণ ওষুধ সেবনে ১৬ মাস বয়সী এক শিশুর মৃত্যুর অভিযোগ পাওয়া গেছে। শিশুটির নাম নাদিয়া খাতুন।

গতকাল রোববার দুপুরের পর সবুজবাগের নন্দীপাড়ার দক্ষিণগাঁও এলাকায় ঘটনাটি ঘটে।

গতকাল রাতেই ময়নাতদন্তের জন্য শিশু নাদিয়ার মরদেহ ঢাকা মেডিকেল কলেজের মর্গে নিয়ে আসে পুলিশ। সবুজবাগ থানার উপপরিদর্শক (এসআই) সাইদুল ইসলাম প্রথম আলোকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, শিশুটির লাশ ময়নাতদন্তের জন্য ঢাকা মেডিকেল কলেজের মর্গে আনা হয়েছে। পাশাপাশি বাসা থেকে মেয়াদোত্তীর্ণ ওষুধ জব্দ করা হয়েছে। শিশুটির মৃত্যুর খবর শুনে ফার্মেসির লোকজন পালিয়েছেন। এ ঘটনায় মামলা প্রক্রিয়াধীন।

মৃত শিশুর বাবা মো. নাসির জানান, গত শনিবার থেকে শিশু নাদিয়া বমি করছিল। পরদিন রোববার আবারও বমি শুরু করলে শিশুর মা রিপা আক্তার তাকে বাসার পাশের ফার্মেসিতে নিয়ে যান। ফার্মেসির লোকেরা তিনটি সিরাপ দেন। একটি বমির, একটি অ্যান্টিবায়োটিক এবং একটি ভিটামিন সিরাপ।

নাসিরের অভিযোগ, ওষুধ সেবনের পর শিশু নাদিয়া আরও অসুস্থ হয়ে পড়ে। পরে ওই ফার্মেসিতে আবারও নেওয়া হলে মুগদা হাসপাতালে নেওয়ার পরামর্শ দেওয়া হয়। মুগদা হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক শিশুটিকে মৃত ঘোষণা করেন।

পরে নাসির বাসায় ফিরে দেখেন, ভিটামিনজাতীয় সিরাপটির মেয়াদ ২০২৩ সালেই শেষ হয়ে গেছে।

মৃত শিশু নাদিয়ার বাবা মো. নাসির একজন শ্রমজীবী মানুষ এবং মা রিপা আক্তার গৃহিণী। তাঁরা সবুজবাগের নন্দীপাড়ার দক্ষিণগাঁও এলাকায় ভাড়া বাসায় থাকেন।