বীর মুক্তিযোদ্ধা আবদুল খালেক আর্ট গ্যালারি উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্য দেন আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন। ঢাকা, ০৪ জুলাই
বীর মুক্তিযোদ্ধা আবদুল খালেক আর্ট গ্যালারি উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্য দেন আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন। ঢাকা, ০৪ জুলাই

মুক্তিযুদ্ধে পুলিশের অনন্য অবদান রয়েছে: আইজিপি

পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বলেছেন, মুক্তিযুদ্ধে বাংলাদেশ পুলিশের অনন্য অবদান রয়েছে। পাশাপাশি দেশের আইনশৃঙ্খলা রক্ষা, জঙ্গিবাদ, সন্ত্রাসবাদ নিয়ন্ত্রণেও পুলিশের সাফল্য ঈর্ষণীয়।

আজ বৃহস্পতিবার সকালে রাজারবাগ পুলিশ লাইনস মিলনায়তনে পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর আয়োজিত সাবেক আইজিপি বীর মুক্তিযোদ্ধা আবদুল খালেক আর্ট গ্যালারি উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন চৌধুরী আবদুল্লাহ আল-মামুন।

আইজিপি বলেন, ১৯৭৫ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর নানাভাবে মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতির অপচেষ্টা হয়েছিল। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনার তৎপরতায় মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস সংরক্ষণে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়। এরই একটি অনন্য প্রচেষ্টা বাংলাদেশ পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর স্থাপন। এই জাদুঘরের জন্য বিভিন্ন স্মারক সংগ্রহ ও সংরক্ষণের উদ্যোগ নিয়েছে পুলিশ।

সাবেক আইজিপি বীর মুক্তিযোদ্ধা আবদুল খালেকের নামে আর্ট গ্যালারির নামকরণের পটভূমি উল্লেখ করে চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বলেন, তিনি সেই সময় পুলিশ একাডেমিতে কর্মরত ছিলেন। সেখান থেকে স্বাধীনতার জন্য নিজের আরাম-আয়েশ তুচ্ছ করে ভারতে গিয়ে সক্রিয়ভাবে স্বাধীনতাযুদ্ধের পক্ষে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। তাঁর পরিবার ওই সময় অনেক কষ্ট করে জাতির জন্য ত্যাগ শিকার করেছে।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে মুখ্য আলোচক ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ইমেরিটাস অধ্যাপক হাশেম খান। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত আইজিপি (প্রশাসন) মো. কামরুল আহসান এবং বিশেষ শাখার প্রধান অতিরিক্ত আইজিপি মো. মনিরুল ইসলাম।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বীর মুক্তিযোদ্ধা মাহবুব উদ্দিন আহমেদ, সাবেক আইজিপি বীর মুক্তিযোদ্ধা আবদুল খালেকের সহধর্মিণী সেলিনা খালেক প্রমুখ বক্তব্য দেন। স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘরের পরিচালক মুহাম্মদ তালেবুর রহমান।

অনুষ্ঠানের মুখ্য আলোচক অধ্যাপক হাশেম খান বলেন, শুধু ‘থ্রি নট থ্রি’ রাইফেল দিয়ে বাঙালি পুলিশ সদস্যরা আধুনিক সমরাস্ত্রে সজ্জিত পাকিস্তান বাহিনীকে রুখে দিয়েছিলেন। মর্টার, ট্যাংক ও সাঁজোয়া যানে সজ্জিত পাকিস্তানি বাহিনী ভাবতে পারেনি এই রাইফেল দিয়ে তাদের মোকাবিলা করা হবে।

ডিএমপি কমিশনার হাবিবুর রহমান বলেন, সমাজ ও সংস্কৃতি বাঁচাতে পুলিশের ভূমিকা আছে। মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস পরবর্তী প্রজন্মের কাছে তুলে ধরার লক্ষ্যে বাংলাদেশ পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর স্থাপিত হয়েছে।

সাবেক আইজিপি বীর মুক্তিযোদ্ধা আবদুল খালেক আর্ট গ্যালারিতে ৬১টি চিত্রকর্ম প্রদর্শিত হচ্ছে। দেশব্যাপী এক উন্মুক্ত প্রতিযোগিতার মাধ্যমে এই চিত্রকর্ম নির্বাচন করা হয়েছে।

গ্যালারির বিভিন্ন অংশ ও চিত্রকর্ম ঘুরে দেখেন অতিথিরা। ঢাকা, ০৪ জুলাই

এর আগে অতিথিদের সঙ্গে নিয়ে সাবেক আইজিপি বীর মুক্তিযোদ্ধা আবদুল খালেক আর্ট গ্যালারি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন আইজিপি। তাঁরা গ্যালারির বিভিন্ন অংশ ও চিত্রকর্ম ঘুরে দেখেন। অনুষ্ঠানে চিত্রকর্ম প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

এ সময় সাবেক আইজিপি বীর মুক্তিযোদ্ধা আবদুল খালেকের কন্যা সামিনা খালেক ও জামাতা সাবেক প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, অতিরিক্ত আইজিপি, স্বনামধন্য চিত্রশিল্পী ও ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা ও সদস্যরা উপস্থিত ছিলেন।