জাপান গার্ডেন এখন মশার গার্ডেন: মেয়র আতিক

জাপান গার্ডেন সিটিতে মশকনিধন অভিযান চালান ভ্রাম্যমাণ আদালত। সেখানে ছিলেন ঢাকা উত্তর সিটির মেয়র আতিকুল ইসলাম
 ছবি: তানভীর আহাম্মেদ

রাজধানীর মোহাম্মদপুরে জাপান গার্ডেন সিটিতে ডেঙ্গু প্রতিরোধে ভ্রাম্যমাণ আদালতের অভিযান শুরু হয়েছে। সেখানে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলামও রয়েছেন।

জাপান গার্ডেন সিটির কয়েকটি ভবনের বেজমেন্টে এডিস মশার লার্ভা পাওয়ার পর আতিকুল ইসলাম বলেন, ‘জাপান গার্ডেন এখন মশার গার্ডেন। এটি মৃত্যুকূপে পরিণত হয়েছে।’

গণমাধ্যমের সঙ্গে কথা বলছেন ঢাকা উত্তর সিটির মেয়র আতিকুল ইসলাম

অভিযানের শুরুতে জাপান গার্ডেন সিটির ১ নম্বর ভবনের বেজমেন্টে যান মেয়র আতিকুল। সেখানে একটি জায়গায় স্তূপ করা ময়লা, ডাবের খোসা এবং পানি জমে থাকতে দেখা যায়।

এরপর তিনি জাপান গার্ডেন সিটির ৬ নম্বর ভবনের পেছনে নির্মাণাধীন একটি ভবনের বেজমেন্টে যান। সেখানে জমে থাকা পানিতে প্রচুর এডিস মশার লার্ভা পাওয়া যায়।

৭ নম্বর ভবনের বেজমেন্টে গিয়েও আরও বেশি পরিমাণে এডিস মশার লার্ভা পাওয়া গেছে।
জাপান গার্ডেন সিটিতে ২৭টি ভবনে ১ হাজার ৭০০টি ফ্ল্যাট আছে। ভবনগুলোয় প্রায় ১০ হাজার মানুষের বসবাস।

জাপান গার্ডেন সিটির কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক শাহীদুল ইসলাম পাঁচ লাখ টাকা জরিমানা দিতে অস্বীকৃতি জানান। পরে আদাবর থানার পুলিশ তাঁকে আটক করে নিয়ে যায়। সেখানে অভিযান এখনো চলছে।

ডেঙ্গু প্রতিরোধে এডিস মশা নিধনের জন্য ঢাকা উত্তর সিটি করপোরেশন ৫৪টি ওয়ার্ডে ‘ক্রাশ প্রোগ্রাম’ চালাচ্ছে। ৩১ জুলাই পর্যন্ত এই কর্মসূচি চলবে। পাশাপাশি উত্তর সিটি করপোরেশনের ১০টি অঞ্চলে ১০ জন ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করা হচ্ছে।