জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস সংলগ্ন সড়কে সড়কের শৃঙ্খলায় কাজ করছেন শিক্ষার্থীরা। ঢাকা, ৮ আগস্ট
জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস সংলগ্ন সড়কে সড়কের শৃঙ্খলায় কাজ করছেন শিক্ষার্থীরা। ঢাকা, ৮ আগস্ট

পুরান ঢাকায় সড়কের শৃঙ্খলায় বিভিন্ন মোড়ে শিক্ষার্থীরা

পুরান ঢাকায় সড়কের শৃঙ্খলা রক্ষায় ট্রাফিকের দায়িত্ব পালন করছেন শিক্ষার্থীরা। সড়কে রিকশা, মোটরসাইকেল ও অন্যান্য যানবাহন শৃঙ্খলা মেনে চলছে। কেউ নিয়ম ভাঙলে অনুরোধ করে ও বুঝিয়ে শৃঙ্খলা মানতে বলা হচ্ছে।

আজ বৃহস্পতিবার দুপুরে পুরান ঢাকায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাহাদুর শাহ পার্ক, সদরঘাট, লক্ষ্মীবাজার, ধোলাই খাল এলাকা ঘুরে বিভিন্ন মোড়ে ট্রাফিকের দায়িত্ব পালন করতে দেখা যায় শিক্ষার্থীদের। শিক্ষার্থীরা বলেন, তাঁরা সকাল থেকে রাত ১০টা–১১টা পর্যন্ত প্রয়োজন অনুযায়ী সড়কে থাকছেন।

তেজগাঁও কলেজের শিক্ষার্থী আরাফ সিফাত। পুরান ঢাকার কাঠের পুল এলাকায় তাঁদের বাড়ি। তিনি প্রথম আলোকে বলেন, ‘কয়েক দিন ধরে সড়কে শিক্ষার্থীরা দায়িত্ব পালন করছে। আমাদের এলাকাতেও এই কাজ চলছে। সবাই স্বেচ্ছাসেবী হিসেবেই কাজ করছে।’ তিনি বলেন, ‘সবাইকে শৃঙ্খলা মানতে বলা হচ্ছে। তবে যারা মানছে না বা বাইকে হেলমেট ছাড়া পথে এসেছে, তাদের ১০ মিনিট অপেক্ষায় থাকতে হচ্ছে। বিষয়টি অনেকে ভালোভাবে নিচ্ছে, যারা মন খারাপ করছে, তাদেরও বুঝিয়ে বলা হচ্ছে।’

পুরান ঢাকার সেন্ট গ্রেগরি হাই স্কুল অ্যান্ড কলেজের সামনে সড়কের শৃঙ্খলায় কাজ করেছেন এক শিক্ষার্থী। ঢাকা, ৮ আগস্ট

বিকেল চারটায় সেন্ট গ্রেগরি হাইস্কুল অ্যান্ড কলেজের সামনে আরাফ সিফাতের সঙ্গে কথা বলার সময়ও কয়েকজন মোটরসাইকেলচালককে থামানো হয়। কেউ কেউ হেলমেট থাকলেও পরেননি, আবার কারও হেলমেটই ছিল না। যাঁদের সঙ্গে হেলমেট ছিল, শিক্ষার্থীরা তাঁদের হেলমেট পরতে বলেন, আর যাঁদের নেই, তাঁদের নির্দিষ্ট সময় অপেক্ষা শেষে ছেড়ে দেওয়া হচ্ছে।

দায়িত্ব পালনের প্রায় একই দৃশ্য দেখা যায়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক ও বাসস্ট্যান্ডের সামনেও। জগন্নাথ বিশ্ববিদ্যালয় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক সিয়াম হোসাইন প্রথম আলোকে বলেন, ‘সড়কের শৃঙ্খলা রাখতে আশপাশের শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা কাজ করছেন। সড়কে দায়িত্ব পালনকারী শিক্ষার্থীদের সাধারণ মানুষই খাবার দিচ্ছেন ও সহায়তা করছেন।’