ডাকাত
ডাকাত

রাজধানীতে ডাকাত–আতঙ্ক, পাহারায় শিক্ষার্থীরা

রাজধানীর মোহাম্মদপুর ও আদাবর থানার বিভিন্ন এলাকায় মঙ্গলবার রাতে ডাকাত–আতঙ্ক ছড়িয়ে পড়ে। মধ্যরাতে একাধিক আবাসিক এলাকার মসজিদ থেকে সতর্কতা জানিয়ে মাইকিং করা হয়। প্রতিরোধে রাস্তায় নেমে আসেন মানুষ। এসব এলাকায় দুই দিন ধরে সন্ধ্যার পর ছিনতাই, চাঁদাবাজি বেড়েছে বলে অভিযোগ করেছেন স্থানীয় মানুষ।

মোহাম্মদপুরের ঢাকা উদ্যান ও চন্দ্রিমা উদ্যান দুটি পাশাপাশি আবাসিক এলাকা। মঙ্গলবার রাতভর ডাকাতির আতঙ্কে কাটিয়েছে তারা। তবে কোনো বাসায় ডাকাতি হয়েছে বলে সুনির্দিষ্ট তথ্য পাওয়া যায়নি। শুধু এসব এলাকা নয়, মোহাম্মদিয়া হাউজিং সোসাইটি, মোহাম্মদিয়া হাউজিং লিমিটেড, নবোদয় হাউজিংসহ বিভিন্ন আবাসিক এলাকায় ছিল ছিনতাই, ডাকাতির আতঙ্ক। মঙ্গলবার রাতে খবর পেয়ে সেনাবাহিনীর একটি দল মোহাম্মদপুরে টহল দেয়।

গতকাল বুধবার সকালে ঢাকা উদ্যান কেন্দ্রীয় মসজিদের সামনে গেলে স্থানীয় লোকজন জানান, একটা দল চাপাতি, রামদা নিয়ে সন্ধ্যার পর ঘুরে বেড়ায়। মসজিদের পাশের রেস্তোরাঁয় হামলা হয়েছে। মানুষের কাছ থেকে টাকাপয়সা, মুঠোফোন ছিনতাই করেছে তারা। বিভিন্ন বাসায় হামলা, ভাঙচুর হচ্ছে। তাঁরা প্রতিরোধ কমিটির প্রস্তুতি নিচ্ছেন।

গতকাল সকাল থেকে তাঁদের ৪৩ জনের দল ভাগ হয়ে পাহারা শুরু করেছে। কোনো হামলা, ছিনতাই, চাঁদাবাজি হতে দেবেন না। একই সঙ্গে এলাকা পরিষ্কার–পরিচ্ছন্ন রাখতে হাতে লেখা প্রচারপত্র বিলি করছেন।
মোহাম্মদপুর কেন্দ্রীয় কলেজের শিক্ষার্থী মোহাম্মদ রায়হান

ঢাকা উদ্যান সরকারি কলেজে গিয়ে দেখা যায়, শিক্ষার্থীরা একটি টেবিল নিয়ে বসে স্বেচ্ছাসেবীর তালিকা তৈরি করছেন। অনেকেই নিজেদের নাম, ফোন নম্বর লিখে স্বেচ্ছাসেবক হচ্ছেন। এ সময় সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হোসেন মাহমুদ বলেন, সন্ধ্যা থেকে যারা চাপাতি নিয়ে ঘুরে বেড়ায়, তাদের শনাক্ত করার চেষ্টা চলছে। মঙ্গলবার রাতে পাহারা দেওয়া হয়েছে। বুধবার থেকে দুটি আবাসিক এলাকার ৯টি ব্লকে ৯টি দল পাহারা দিচ্ছে। বিকেল ৫টা থেকে রাত ১১টা পর্যন্ত ছিনতাই ও দোকানে চাঁদাবাজি ঠেকাবে প্রথম পর্যায়ের দল। এরপর দ্বিতীয় দল দায়িত্ব নিয়ে ভোর পর্যন্ত পাহারা দেবে। এ ছাড়া ফোনে অভিযোগের ভিত্তিতে জরুরি সাড়া দিতে একটি দল থাকবে তাদের।

শ্যামলী হাউজিং প্রকল্প-২ আবাসিক এলাকায় ডাকাতির খবর পেয়ে সেখানে গেলে স্থানীয় লোকজন বলেন, স্থানীয় মসজিদ কমিটির সাধারণ সম্পাদক হাজি জামালের বাড়ি লুট হয়েছে। তাঁর খামারে ১২০টি গরু ছিল, যা গতকাল রাতে ডাকাতেরা নিয়ে গেছে। হাজি জামাল আওয়ামী লীগের সমর্থক ছিলেন। তিনি পরিবারসহ বাড়িছাড়া। কোটা সংস্কার আন্দোলনে গ্রেপ্তার হয়ে কারাগারে যাওয়া এক শিক্ষার্থীর বাবা দিনমজুর হাসান (ছদ্মনাম) বলেন, ছেলে গতকাল জামিন পেয়েছেন। কিন্তু এখন যা চলছে, ৫০ বছরে এমন আতঙ্কের মধ্যে থাকেননি। রামদা, চাপাতি নিয়ে পোলাপান ঘুরে বেড়াচ্ছে।

দ্রুত সময়ের মধ্যে থানাগুলোকে সক্রিয় করা না হলে এ ধরনের ঘটনা আরও বাড়বে বলে আশঙ্কা করছেন বাসিন্দারা। গতকাল রাতে যাত্রাবাড়ী, ডেমরা, বাড্ডা, রামপুরা ও ভাটারা এলাকাতেও ডাকাতি হয়েছে বলে খবর ছড়িয়ে পড়ে। তবে এসবের সত্যতা যাচাই করা যায়নি।

মোহাম্মদপুর কেন্দ্রীয় কলেজের শিক্ষার্থী মোহাম্মদ রায়হান বলেন, গতকাল সকাল থেকে তাঁদের ৪৩ জনের দল ভাগ হয়ে পাহারা শুরু করেছে। কোনো হামলা, ছিনতাই, চাঁদাবাজি হতে দেবেন না। একই সঙ্গে এলাকা পরিষ্কার–পরিচ্ছন্ন রাখতে হাতে লেখা প্রচারপত্র বিলি করছেন।

মোহাম্মদপুরের বছিলা এলাকার বাসিন্দা মো. সেকান্দার প্রথম আলোকে বলেন, মঙ্গলবার গভীর রাতে একদল লোক দেশীয় অস্ত্র নিয়ে তাঁদের পাশের বাসায় এসে হামলা করে। জোরপূর্বক বাসার মূল ফটক খুলে তারা টাকা, অলংকার লুট করে নিয়ে যায়। এ সময় পুরো এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে।

দ্রুত সময়ের মধ্যে থানাগুলোকে সক্রিয় করা না হলে এ ধরনের ঘটনা আরও বাড়বে বলে আশঙ্কা করছেন বাসিন্দারা। গতকাল রাতে যাত্রাবাড়ী, ডেমরা, বাড্ডা, রামপুরা ও ভাটারা এলাকাতেও ডাকাতি হয়েছে বলে খবর ছড়িয়ে পড়ে। তবে এসবের সত্যতা যাচাই করা যায়নি।

মোহাম্মদপুরের হ‌ুমায়ূন রোড খেলার মাঠ এলাকায় ডাকাত–আতঙ্ক ছড়ায় রাত চারটার দিকে। সেখানকার ৩/৫ নম্বর ভবনের একজন বাসিন্দা জানান, ভোররাত চারটার দিকে বাড়ির সামনের খেলার মাঠের চারপাশে ওই এলাকার নিরাপত্তা প্রহরীরা বাঁশি বাজিয়ে চিৎকার করে বলতে থাকেন, ‘আপনাদের এলাকায় ডাকাতি হচ্ছে, আপনারা সবাই নিচে নেমে আসেন’। অনেকেই লাঠিসোঁটা নিয়ে রাস্তায় নেমে আসেন। ফজরের আজান হওয়ার পর অনেকে ঘরে ফিরে যান। এর কিছু সময় পর সেনাসদস্যরা এসে মাঠের পাশের রাস্তায় অবস্থান নেন। তবে ওই এলাকায় কোনো বাসায় ডাকাতির তথ্য পাওয়া যায়নি।

ঢাকা দক্ষিণ সিটির সাবেক মেয়র আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা সাঈদ খোকনের বনানী ১১ নম্বর রোডের ৭৬ নম্বর বাড়িতে গতকাল রাতে লুটপাট করেছে দুর্বৃত্তরা। পরে তাঁর শ্বশুরবাড়িতেও বাইরে থেকে ইটপাটকেল ছোড়া হয়।

এদিকে গতকাল রাতে মোহাম্মদপুরের বছিলায় মসজিদের মাইকে সেখানে ডাকাত পড়ার ঘোষণা দেওয়া হয়। এ নিয়ে ফেসবুকে অনেকে ভিডিও পোস্ট করেছেন।