বালু ব্যবসায়ীদের কাছ থেকে খাসজমি উদ্ধারের পর সেখানে সাইনবোর্ড টাঙিয়ে দেওয়া হয়। ঢাকা, ০৪ জুলাই
বালু ব্যবসায়ীদের কাছ থেকে খাসজমি উদ্ধারের পর সেখানে সাইনবোর্ড টাঙিয়ে দেওয়া হয়। ঢাকা, ০৪ জুলাই

রাজধানীতে ১৭ শতাংশ খাসজমি উদ্ধার

রাজধানীর কদমতলী এলাকায় বেদখল হওয়া ১৭ শতাংশ খাসজমি উদ্ধার করেছে ঢাকা জেলা প্রশাসন। জমিটি দখলে রেখে বালুর ব্যবসা করে আসছিলেন স্থানীয় প্রভাবশালীরা। বৃহস্পতিবার সেখানে অভিযান পরিচালনা করে এ জমি উদ্ধার করা হয়।

অভিযানটি পরিচালনা করেন মতিঝিল রাজস্ব সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহামুদুল হাসান। তিনি প্রথম আলোকে বলেন, কদমতলী মৌজায় ‘ঢাকা ম্যাচ ফ্যাক্টরি’–সংলগ্ন জমিতে দীর্ঘদিন ধরে স্থানীয় অসাধু বালু ব্যবসায়ীরা বালু সংরক্ষণ ও বিক্রি করে আসছিলেন। পরে খাসজমির সীমানা চিহ্নিত করে লাল নিশান ও সরকারের পক্ষে ঢাকা জেলা প্রশাসনের মালিকানা সাইনবোর্ড টাঙিয়ে দেওয়া হয়েছে।

মাহামুদুল হাসান আরও বলেন, জেলা প্রশাসক আনিসুর রহমানের নির্দেশনায় ও অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. শিবলী সাদিকের তত্ত্বাবধানে অভিযান পরিচালনা করা হয়। এ সময় মতিঝিল রাজস্ব সার্কেলের সংশ্লিষ্ট ভূমি সহকারী কর্মকর্তা, স্থানীয় থানার পুলিশ সদস্য ও স্থানীয় লোকজন উপস্থিত ছিলেন।

এ বিষয়ে ঢাকা জেলা প্রশাসক আনিসুর রহমান প্রথম আলোকে বলেন, জেলার বিভিন্ন স্থানে মূল্যবান অনেক খাসজমি ভূমিদস্যু ও দখলদারেরা দীর্ঘদিন ধরে অবৈধভাবে দখল করে আছেন। জমিগুলো উদ্ধার ও সংরক্ষণে জেলা প্রশাসন তৎপর। জনস্বার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।