রাজউকের চেয়ারম্যানের সঙ্গে বৈঠক করলেন জমির ক্ষতিগ্রস্ত মালিকেরা
রাজউকের চেয়ারম্যানের সঙ্গে বৈঠক করলেন জমির ক্ষতিগ্রস্ত মালিকেরা

জমি অধিগ্রহণের কারণে ক্ষতিগ্রস্ত ব্যক্তিরা ১৩টি দাবি জানালেন রাজউককে

পূর্বাচল নতুন শহর প্রকল্পের জন্য জমি অধিগ্রহণের কারণে ক্ষতিগ্রস্ত ব্যক্তিরা আজ মঙ্গলবার রাজউকের চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) মো. ছিদ্দিকুর রহমান সরকারের সঙ্গে মতবিনিময় সভা করেছেন। তাঁরা চেয়ারম্যানের কাছে ১৩ দফা দাবি উল্লেখ করে স্মারকলিপি দিয়েছেন।

সভা শেষে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানান রাজউকের সহকারী পরিচালক (জনসংযোগ ও প্রটোকল) তৌহিদুল ইসলাম। পূর্বাচল নতুন শহর প্রকল্পের জন্য রাজউক নারায়ণগঞ্জ ও গাজীপুরে জমি অধিগ্রহণ করেছে।

রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের পাঠানো বিজ্ঞপ্তিতে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের দাবিগুলোর মধ্যে রয়েছে ২০০১ থেকে ২০১৮ সাল পর্যন্ত প্লটের জন্য আবেদন করে যাঁরা এখনো প্লট পাননি, তাঁদের প্লট বরাদ্দের ব্যবস্থা করা; পূর্বাচল প্রকল্পের জমি নিয়ে বিভিন্ন মামলা জটিলতা থাকার কারণে এবং প্রবাসে থাকার কারণে যাঁরা প্লটের জন্য আবেদন করতে পারেননি, তাঁদের আবেদনের ব্যবস্থা করা; ২০০৯ সাল থেকে চলতি বছরের ৫ আগস্ট পর্যন্ত ১৩ (এ) ধারার বরাদ্দকৃত সব প্লট বাতিল করা; বরাদ্দকৃত প্লটের মধ্যে স্বামী ও স্ত্রীর নামের প্লটের জটিলতা নিরসন করা; সাধারণ ক্যাটাগরির ন্যায় মূল্য পরিশোধ ও জরিমানা বাতিল করতে হবে; প্লটের সাময়িক বরাদ্দপত্র পাওয়ার পরে আর্থিক অসুবিধার কারণে যাঁরা ২য় ও ৩য় কিস্তি দিতে পারেননি, তাঁদের কিস্তি দেওয়ার ব্যবস্থা করা; পূর্বাচল নতুন শহর প্রকল্পের গাজীপুরের ও রূপগঞ্জের বরাদ্দকৃত প্লটের কার্যক্রম চলমান রাখা; পূর্বাচল নতুন শহর প্রকল্পে প্রতিটি সেক্টরের মসজিদ ও ঈদগাহের জন্য ২০ কাঠার বেশি প্লট বরাদ্দ দিতে হবে; পূর্বাচল নতুন শহর প্রকল্পে শিক্ষিত বেকার ছেলে–মেয়েদের অগ্রাধিকার ভিত্তিতে চাকরির ব্যবস্থা করা; ৩০০ ফুট রাস্তাটি সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আব্দুল মতিন চৌধুরীর নামে নামকরণ করা এবং অতি জরুরি ভিত্তিতে পূর্বাচলে একটি মেডিকেল কলেজ হাসপাতাল স্থাপন করতে হবে।

সভায় রাজউক চেয়ারম্যান বরাদ্দকৃত প্লটের জটিলতা সমাধানে দ্রুত পদক্ষেপ নেওয়ার আশ্বাস দিয়েছেন। একই সঙ্গে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের সমস্যা নিয়ে আলোচনার জন্য প্রতি শনিবার রাজউকের পূর্বাচল অফিসে সংস্থাটির চেয়ারম্যান ও অন্য কর্মকর্তারা উপস্থিত থাকবেন বলেও কথা দিয়েছেন।

এ সময় রাজউক চেয়ারম্যান সভায় উপস্থিত মূল অধিবাসী ও সাধারণ ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের দাবি ও সমস্যাগুলো লিখিত আকারে প্রকল্প পরিচালকের কাছে জমা দিতে পরামর্শ দিয়েছেন। বৈঠকে রাজউকের সদস্য (প্রশাসন ও অর্থ) মোহাম্মদ আবদুল আহাদ, এনডিসি এবং পূর্বাচল নতুন শহর প্রকল্পের প্রকল্প পরিচালক ও পরিচালক (এস্টেট ও ভূমি-২) মোহাম্মদ মনির হোসেন হাওলাদার প্রমুখ উপস্থিত ছিলেন।