জগন্নাথ বিশ্ববিদ্যালয়
জগন্নাথ বিশ্ববিদ্যালয়

কোটা সংস্কার আন্দোলন: আটক ১৩ শিক্ষার্থীকে ছাড়িয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ

কোটা সংস্কার আন্দোলন ঘিরে আটক হওয়া ১৩ শিক্ষার্থীকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছ থেকে ছাড়ানোর ব্যবস্থা করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। গত মঙ্গলবার থেকে আজ বৃহস্পতিবারের মধ্যে তাঁদের ছাড়ানো হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সাদেকা হালিম আজ প্রথম আলোকে এ তথ্য নিশ্চিত করেছেন। আন্দোলনে আহত শিক্ষার্থীদের চিকিৎসার ব্যবস্থা করা হচ্ছে বলেও জানিয়েছেন তিনি।

এর আগে গত সোমবার নিজেদের শিক্ষার্থীদের হয়রানি না করতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তখন কর্তৃপক্ষ বলেছিল, নিরপরাধ কোনো শিক্ষার্থী ভুক্তভোগী হলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে জানালে সর্বাত্মক সহযোগিতা করা হবে। এরপর আটক শিক্ষার্থীদের আত্মীয়স্বজন ও সহপাঠীরা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে সহায়তার আবেদন করলে তাঁদের সহায়তা দেওয়া হয়।

কতজন শিক্ষার্থীর স্বজনেরা ও সহপাঠীরা আবেদন করেছেন ও কর্তৃপক্ষ কী ব্যবস্থা নিয়েছে—এমন প্রশ্নের জবাবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সাদেকা হালিম বলেন, ‘মোট ১৩ জন শিক্ষার্থীকে ছাড়ানো হয়েছে। ঢাকা মহানগর পুলিশ ও বিভিন্ন জেলা থেকে তাঁদের ছাড়ানোর ব্যবস্থা করা হয়েছে। আটক দুই শিক্ষার্থীর বিরুদ্ধে অভিযোগের প্রমাণ থাকায় তাঁদের ছাড়ানো সম্ভব হয়নি। শিক্ষার্থীদের ব্যক্তিগত গোপনীয়তা রক্ষার জন্য তাঁদের তালিকা প্রকাশ করছি না।’

আন্দোলনে আহত সব শিক্ষার্থীর চিকিৎসার ব্যবস্থা করা হচ্ছে জানিয়ে উপাচার্য বলেন, চিকিৎসার খরচসহ নগদ সহায়তা দেওয়া হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের নিহত এক শিক্ষার্থীর পরিবারের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও প্রশাসনের কর্মকর্তারা দেখা করেছেন।