ঢাকা জেলা প্রশাসনের ৫৯টি নাগরিক সেবা অনলাইনে

ঢাকা জেলা প্রশাসনের ৫৯টি সেবা গ্রহণের পদ্ধতি সহজ করার লক্ষ্যে অনলাইনে আবেদন গ্রহণ ও নিষ্পত্তির প্রক্রিয়া আজ বৃহস্পতিবার উদ্বোধন করা হয়
ছবি: প্রথম আলো

ঢাকা জেলা প্রশাসনের ৫৯টি নাগরিক সেবা অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে পাওয়া যাবে। কম সময়ে, কম খরচে সর্বোচ্চ সেবা নিশ্চিত করা এবং পেপারলেস (কাগজবিহীন) অফিসের দিকে এগিয়ে যেতে এ উদ্যোগ নিয়েছে জেলা প্রশাসন।

এখন থেকে ক্ষুদ্র জাতিগোষ্ঠী প্রত্যয়ন-সনদ; বীর মুক্তিযোদ্ধার সন্তান, নাতি-নাতনিদের প্রত্যয়ন; বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান নতুনভাবে স্থাপনের সনদ; অত্যাবশ্যকীয় পণ্যের ডিলিং লাইসেন্স; ডুপ্লিকেট লাইসেন্স; লাইসেন্স নবায়নসহ বিভিন্ন আবেদন ও সেবা অনলাইনে পাওয়া যাবে।

আজ বৃহস্পতিবার জেলা প্রশাসনের ৫৯টি সেবা গ্রহণের পদ্ধতি সহজ করার লক্ষ্যে অনলাইনে আবেদন গ্রহণ ও নিষ্পত্তির প্রক্রিয়া উদ্বোধন করা হয়। ঢাকা জেলা প্রশাসক আনিসুর রহমান এসব সেবা গ্রহণের ডিজিটাল প্ল্যাটফর্মের উদ্বোধন করেন।

অনুষ্ঠানে জেলা প্রশাসক বলেন, স্মার্ট নাগরিক তৈরিতে ভূমিকা রাখা; জনগণের দোরগোড়ায় সেবা পৌঁছে দেওয়া; সরকারি কোষাগারে অর্থ, সার্ভিস ফি, ভ্যাট, অগ্রিম কর অনলাইনে প্রদান নিশ্চিত করাই জেলা প্রশাসনের উদ্দেশ্য। সেই লক্ষ্যে ৫৯টি সেবা অনলাইনে দেওয়া হবে।

উদ্বোধন অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) হাফিজুল আমিনের সভাপতিত্বে জেলা প্রশাসনের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।