খুনের ঘটনায় জড়িত অভিযোগে তিনজনকে ছাত্রলীগ থেকে বহিষ্কার

ছাত্রলীগের দলীয় লোগো
ছাত্রলীগের দলীয় লোগো

দুই বছর আগের একটি খুনের ঘটনায় জড়িত থাকার অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের তিন নেতা-কর্মীকে বহিষ্কার করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ। সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে তাঁদের বহিষ্কার করেন ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান।

বহিষ্কার হওয়া নেতা–কর্মীরা হলেন সূর্যসেন হল শাখা ছাত্রলীগের সহসভাপতি মারুফ হাসান, শহীদ সার্জেন্ট জহুরুল হক হল শাখার সাবেক সহসম্পাদক রাজিব হোসেন এবং কর্মী তরিকুল ইসলাম। দুই বছর আগের একটি খুনের ঘটনায় পুলিশের তদন্তে সম্প্রতি তাঁদের তিনজনের নাম এসেছে। এর মধ্যে মারুফ গ্রেপ্তার হয়েছেন৷

কেন্দ্রীয় ছাত্রলীগের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঘটে যাওয়া অনাকাঙ্ক্ষিত ঘটনার পরিপ্রেক্ষিতে সংগঠনবিরোধী, শৃঙ্খলা-পরিপন্থী, অপরাধমূলক এবং সংগঠনের মর্যাদা ক্ষুণ্ণ হয়, এমন কার্যকলাপে জড়িত থাকার অভিযোগে এই তিনজনকে বহিষ্কার করা হয়েছে।

২০২১ সালের ১ জুন আবুল হাসান (৩২) নামের এক যুবককে অচেতন অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করে চলে যান কয়েকজন যুবক। ওই দিনই চিকিৎসাধীন অবস্থায় তাঁর মৃত্যু হয়। এ ঘটনায় শাহবাগ থানায় একটি অপমৃত্যুর মামলা করে আবুল হাসানের বাবা আব্দুল মতিন।

সম্প্রতি আবুল হাসানের ময়নাতদন্তের প্রতিবেদন হাতে পেয়ে পুলিশ জানতে পারে, এটি অপমৃত্যু নয়। হত্যা করা হয়েছিল আবুল হাসানকে। আবুল হাসান রাজধানীর ইস্টার্ন মল্লিকার একটি মোবাইল সার্ভিসিংয়ের দোকানের কর্মচারী ছিলেন। তাঁর গ্রামের বাড়ি লক্ষ্মীপুর সদরে। তিনি পরিবারের সঙ্গে ঢাকার এলিফ্যান্ট রোডের একটি বাসায় থাকতেন।

এই মামলায় গ্রেপ্তার শেখ মারুফকে গ্রেপ্তার করে পুলিশ। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র।