কোটাপদ্ধতি সংস্কারের দাবিতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মিছিল
কোটাপদ্ধতি সংস্কারের দাবিতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মিছিল

সন্ধ্যা ৭টায় গুলিস্তান জিরো পয়েন্ট ছাড়লেন আন্দোলনকারীরা

কোটাপদ্ধতি সংস্কারের দাবিতে আন্দোলনরত জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা গুলিস্তানের জিরো পয়েন্ট ছেড়ে গেছেন। আজ বুধবার সন্ধ্যা সাতটায় তাঁরা মোড়ের নূর হোসেন চত্বর ছেড়ে মিছিল নিয়ে ক্যাম্পাসে চলে যান।

বেলা সাড়ে তিনটায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে একটি বিক্ষোভ মিছিল বের করেন শিক্ষার্থীরা। মিছিলটি রায়সাহেব বাজার মোড়, তাঁতীবাজার মোড়, নর্থ সাউথ রোড হয়ে গুলিস্তান জিরো পয়েন্টে আসে। মিছিলে পার্শ্ববর্তী কবি নজরুল সরকারি কলেজ ও শহীদ সোহরাওয়ার্দী কলেজের শিক্ষার্থীরাও যোগ দেন।

মোড়ে দুপুর থেকে অবস্থান নিয়েছিলেন চাকরিপ্রত্যাশী কিছু শিক্ষার্থী। পরে বিকেল চারটার দিকে মিছিল নিয়ে সড়ক অবরোধে যোগ দেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা মোড়ে এলে আগে থেকে অবস্থান নেওয়া শিক্ষার্থীরা সেখান থেকে চলে যান। পরে মোড়ের বিভিন্ন সংযোগ সড়ক বন্ধ করে দেন শিক্ষার্থীরা। তাঁরা কবিতা, গান ও বক্তব্যে কোটা বাতিলের পক্ষে যুক্তি তুলে ধরেন। শিক্ষার্থীদের অবরোধে আশপাশের সড়কগুলোয় তীব্র যানজট তৈরি হয়। পথচারীরা গাড়ি থেকে নেমে হেঁটে গন্তব্যের পথে রওনা দেন।

সরকারি চাকরির সব গ্রেডে অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাতিল করে সংবিধানে উল্লেখিত অনগ্রসর গোষ্ঠীর জন্য কোটাকে ন্যূনতম মাত্রায় এনে সংসদে আইন পাস করে কোটাপদ্ধতি সংস্কারের দাবিতে আজ সকাল থেকে সূর্যাস্ত পর্যন্ত ঢাকাসহ সারা দেশে ‘বাংলা ব্লকেড’ নামের অবরোধ কর্মসূচি পালন করেন আন্দোলনকারীরা। এ আন্দোলনের নেতৃত্বে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের গড়ে তোলা মঞ্চ ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’।