ঢাকা বিশ্ববিদ্যালয়
ঢাকা বিশ্ববিদ্যালয়

সোমবার থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সব পরীক্ষা স্থগিত

ঢাকা বিশ্ববিদ্যালয়ে সোমবার থেকে শুরু হতে যাওয়া সব পরীক্ষা স্থগিত করা হয়েছে। সর্বজনীন পেনশনের ‘প্রত্যয় স্কিমের’ প্রজ্ঞাপন প্রত্যাহারের দাবিতে শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের ডাকা অনির্দিষ্টকালের কর্মবিরতির প্রেক্ষাপটে পরীক্ষাগুলো স্থগিত করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ও উপাদানকল্প কলেজের পরীক্ষা পূর্বঘোষিত সময়সূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে।

রোববার এক ‘অতি জরুরি বিজ্ঞপ্তির’ মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রকের দপ্তর এই সিদ্ধান্ত জানিয়েছে। বিজ্ঞপ্তিতে স্বাক্ষর করেছেন ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রক হিমাদ্রি শেখর চক্রবর্তী। বিজ্ঞপ্তির অনুলিপি বিভিন্ন অনুষদের ডিন, ইনস্টিটিউটের পরিচালক ও বিভাগের চেয়ারম্যান সংশ্লিষ্টদেরও পাঠানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ইতিপূর্বে ঘোষিত সময়সূচি অনুযায়ী ১ জুলাই থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভবন ও কার্জন হল পরীক্ষাকেন্দ্রে অনুষ্ঠেয় পরীক্ষাগুলো পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত অনিবার্য কারণবশত স্থগিত করা হলো৷

কলাভবন ও কার্জন হল কেন্দ্র ছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ে আরও কিছু পরীক্ষাকেন্দ্র রয়েছে। এ বিষয়ে সহ-উপাচার্য (শিক্ষা) ও পরীক্ষা নিয়ন্ত্রকের দপ্তরের একাধিক কর্মকর্তা জানান, মূলত বিশ্ববিদ্যালয়ের সব পরীক্ষাই স্থগিত করা হয়েছে। কিন্তু কলাভবন ও কার্জন হল কেন্দ্র পরীক্ষা নিয়ন্ত্রকের দপ্তরের অধীন হওয়ায় বিজ্ঞপ্তিতে শুধু এই দুটি কেন্দ্রের কথাই উল্লেখ করা হয়েছে।

জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এ এস এম মাকসুদ কামাল প্রথম আলোকে বলেন, ‘হঠাৎ করে একটা সংশয় তৈরি হয়েছে, কেউ আসবে কেউ আসবে না। দায়িত্বশীল আচরণের অংশ হিসেবে আমরা এটা (পরীক্ষা স্থগিতের কথা) বললাম। সব পরীক্ষা স্থগিত, এমন নয়। কোথাও কোথাও পরীক্ষা হতেও পারে।’

এদিকে প্রত্যয় স্কিমের বিরুদ্ধে আন্দোলনে নেমেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষকেরা। সোমবার থেকে প্রত্যয় স্কিমের প্রজ্ঞাপন প্রত্যাহারের আগপর্যন্ত সর্বাত্মক কর্মবিরতি পালন করবেন তাঁরা। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের উদ্যোগে এই কর্মসূচি পালিত হচ্ছে। এ সময় ক্লাস-পরীক্ষাসহ দাপ্তরিক সব কার্যক্রম বন্ধ রাখার ঘোষণা দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতিও। শিক্ষকদের পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয় কর্মকর্তা-কর্মচারী ঐক্য পরিষদও সোমবার থেকে লাগাতার কর্মবিরতির ঘোষণা দিয়েছে।