বৃহস্পতিবার সন্ধ্যায় মেয়র কাপের উদ্বোধন করা হয়
বৃহস্পতিবার সন্ধ্যায় মেয়র কাপের উদ্বোধন করা হয়

ঢাকাবাসীর মনের কষ্ট দূর করবে মেয়র কাপ: ফজলে নূর তাপস

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস বলেছেন, ঢাকাবাসীর মনে একটা কষ্ট ও ক্ষোভ ছিল যে তাঁদের সন্তানেরা খেলাধুলা থেকে দূরে সরে যাচ্ছে। এ কারণে তাঁদের সন্তানেরা জাতীয় পর্যায়ে খেলোয়াড় হিসেবে উঠে আসতে পারছে না। সেই ক্ষোভ ও গ্লানি মোচন করে ঢাকার সন্তানেরা যাতে জাতীয় পযার্য়ের সবচেয়ে ভালো খেলোয়াড় হতে পারে, সেই লক্ষ্যে কাজ চলছে বলে জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার সন্ধ্যায় রাজধানীর কমলাপুরে বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহি মোস্তফা কামাল স্টেডিয়ামে তৃতীয় ‘ঢাকা মেয়র কাপ আন্তওয়ার্ড ক্রীড়া প্রতিযোগিতা-২০২৩’–এর উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন শেখ ফজলে নূর তাপস।

মেয়র কাপের দুটি আয়োজনের কারণে ধীরে ধীরে ঢাকার ছেলেরা ক্রীড়াঙ্গনে প্রতিষ্ঠা লাভ করছে উল্লেখ করে ঢাকা দক্ষিণ সিটির মেয়র বলেন, ‘আমরা ঢাকা মেয়র কাপের সুফল পেতে আরম্ভ করেছি। ঢাকা মেয়র কাপ খেলে ফুটবলে অনূর্ধ্ব-১৯ জাতীয় ফুটবল দলে ২৪ নম্বর ওয়ার্ডের আকাশ ও ২৯ নম্বর ওয়ার্ডের রাজন এবং বিপিএলে কাজী অনিক অংশ নিচ্ছে। সুতরাং ঢাকা মেয়র কাপ এখন ঢাকার তরুণদের, যুবসমাজের একটি বড় ক্ষেত্র হিসেবে প্রতিষ্ঠা লাভ করছে।’

তৃতীয়বারের মতো আয়োজিত এই ক্রীড়া প্রতিযোগিতায় এবার ক্রিকেট ও ফুটবলের পাশাপাশি ব্যাডমিন্টন খেলা অন্তর্ভুক্ত করা হয়েছে। ক্রিকেট ও ফুটবল—উভয় ক্ষেত্রেই বিজয়ী দলের জন্য সাত লাখ টাকা এবং রানার্সআপ দলের জন্য পাঁচ লাখ টাকা পুরস্কার দেওয়া হবে। অপর দিকে ব্যাডমিন্টনে বিজয়ী দলকে তিন লাখ টাকা এবং রানার্সআপ দলকে দুই লাখ টাকা দেওয়া হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস

শেখ ফজলে নূর তাপস বলেন, আগামী বছরে মেয়র কাপের পরিসর আরও বাড়ানো হবে। তিনি বলেন, ‘আমরা গতবার বলেছি এবার মেয়র কাপের কলেবর বৃদ্ধি করব। এবার আমরা ব্যাডমিন্টন খেলাকে যুক্ত করছি। আগামী বছর থেকে আমরা বাস্কেটবলও চালু করতে চাই।’

উদ্বোধনী অনুষ্ঠানের পর করপোরেশনের ৩৫ নম্বর ওয়ার্ড ও ৫২ নম্বর ওয়ার্ডের মধ্যে ফুটবলের খেলার মাধ্যমে মেয়র কাপের তৃতীয় আসর শুরু হয়। ঢাকা দক্ষিণ সিটির জনসংযোগ শাখা থেকে জানানো হয়েছে, ১৩ জানুয়ারি ক্রিকেট ও ব্যাডমিন্টন খেলার উদ্বোধন হবে। এবারের আয়োজনে ফুটবলে ৬৪টি দল, ক্রিকেটে ৫১টি এবং ব্যাডমিন্টনে ৬৪টি দল প্রতিদ্বন্দ্বিতা করবে। পুরো প্রতিযোগিতা ‘নকআউট’ পদ্ধতিতে পরিচালনা করা হবে। দক্ষিণ সিটি করপোরেশনের বিভিন্ন মাঠে এসব খেলা অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবু আহমেদ মন্নাফী, সাধারণ সম্পাদক মো. হুমায়ুন কবির, দক্ষিণ সিটির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান, আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য সানজীদা খানম, মধুমতি ব্যাংকের এমডি ও সিইও শফিউল আজম এবং করপোরেশনের ক্রীড়া ও সংস্কৃতিবিষয়ক স্থায়ী কমিটির সভাপতি মোহাদ্দেস হোসেন প্রমুখ।