ঢাকার পরীবাগ এলাকায় যানজট। আজ রোববার দুপুরে।
ঢাকার পরীবাগ এলাকায় যানজট। আজ রোববার দুপুরে।

বিকেলে ঢাকার কোন কোন রাস্তায় যানজট বাড়বে, জানাল ডিএমপি

কোটাবিরোধী আন্দোলনের অংশ হিসেবে শিক্ষার্থীদের ‘বাংলা ব্লকেড, সপ্তাহের প্রথম কর্মদিবসের ব্যস্ততা, সনাতন ধর্মাবলম্বীদের রথযাত্রা—সব মিলিয়ে রাজধানীর বিভিন্ন এলাকায় আজ রোববার সকাল থেকেই যানজট বেড়েছে।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগ আজ সকালে মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ঢাকার কোন কোন রাস্তায় যানজট বেশি হতে পারে, তা জানিয়েছে।

ডিএমপির যুগ্ম কমিশনার (ট্রাফিক-দক্ষিণ) এস এম মেহেদী হাসান বলেন, আজ বিকেল থেকে পুরান ঢাকা, রমনা, মতিঝিল, শাহবাগ, ধানমন্ডি, গুলিস্তান, লালবাগ ও ওয়ারী এলাকার বিভিন্ন রাস্তায় অন্যান্য দিনের তুলনায় যানজট বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। এসব রাস্তায় পর্যাপ্ত সময় হাতে নিয়ে বের হতে অনুরোধ জানিয়েছে ডিএমপি।

সনাতন ধর্মাবলম্বীদের রথযাত্রা স্বামীবাগ ইসকন মন্দির থেকে শুরু হয়ে লালবাগে গিয়ে শেষ হবে। রথযাত্রাকে কেন্দ্র করে সনাতন ধর্মাবলম্বীরা ঢাকার বিভিন্ন এলাকা থেকে পুরান ঢাকায় যাবেন। এ কারণে এই এলাকাতেও যানজট বাড়বে বলেছে ডিএমপি।

কোটাবিরোধী আন্দোলন ও সড়কে শিক্ষার্থীদের অবস্থান নিয়ে ট্রাফিক–পরিকল্পনার বিষয়ে জানতে চাইলে ডিএমপির যুগ্ম কমিশনার বলেন, সড়কে যেন জনসাধারণের দুর্ভোগ কম হয়, সে জন্য তাঁরা কাজ করে যাচ্ছেন। বিকেলের দিকে শাহবাগ মোড় বন্ধ থাকে। তারপরও সীমিত জনবল দিয়ে চেষ্টা করে যাচ্ছেন সাধারণ মানুষের যাতায়াত সহজ করতে।

কিছু কিছু এলাকায় স্থায়ী যানজটের সৃষ্টি হচ্ছে, এর প্রতিকার কী, তা জানতে চাইলে এস এম মেহেদী হাসান বলেন, স্থায়ী যানজট নিরসনেও ট্রাফিক পুলিশ বেশ কিছু কার্যক্রম হাতে নিয়েছে। দুই মাস আগে মহাখালী বাস টার্মিনালের চিত্র আর এখনকার চিত্রে কিছুটা পরিবর্তন হয়েছে বলে জানান তিনি। শুধু আইন প্রয়োগ নয়, রাস্তায় চলাচলের ক্ষেত্রে সচেতনতা বাড়ানো দরকার বলে জানান তিনি।