ঢাকা বিশ্ববিদ্যালয়: প্রথম বর্ষ থেকেই আবাসিক হলে বৈধভাবে আসনের দাবিতে মানববন্ধন

অপরাজেয় বাংলার পাদদেশে ‘বৈধ সিট আমার অধিকার’ ব্যানারে মানববন্ধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষার্থী। ঢাকা, ১৮ সেপ্টেম্বর
ছবি: প্রথম আলো

প্রথম বর্ষ থেকেই আবাসিক হলগুলোয় বৈধভাবে আসন পাওয়ার দাবিতে মানববন্ধন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষার্থী। আজ সোমবার দুপুরে অপরাজেয় বাংলার পাদদেশে মানববন্ধন করেন তাঁরা।

‘বৈধ সিট আমার অধিকার’ নামে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের একটি প্ল্যাটফর্ম এ মানববন্ধনের আয়োজন করে। হলের আবাসন–সংকট নিরসনে মানববন্ধন থেকে পাঁচ দফা দাবিও জানানো হয়।

শিক্ষার্থীদের পাঁচ দফা দাবি হলো প্রথম বর্ষ থেকে প্রশাসনিকভাবে হলে শিক্ষার্থীদের বৈধ আসন নিশ্চিত করা, আসন বরাদ্দে রাজনৈতিক হস্তক্ষেপ বন্ধ করা, অবৈধভাবে আসন দখলকারীদের হল ত্যাগ নিশ্চিত করা, রাজনৈতিক গণরুম বাতিল ও ‘গেস্টরুম’ নামের ‘টর্চার সেল’ (নির্যাতনকেন্দ্র) বন্ধ করা।

শিক্ষার্থীরা বলেন, আবাসন-সংকটের কারণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের শিক্ষার্থীরা বৈধভাবে আসন পান না। বাধ্য হয়ে নবীন শিক্ষার্থীদের গাদাগাদি করে থাকতে হয় হলে ক্ষমতাসীন দলের ছাত্রসংগঠন নিয়ন্ত্রিত গণরুমে। এর বদলে এসব শিক্ষার্থীকে বাধ্যতামূলকভাবে অংশ নিতে হয় ওই ছাত্রসংগঠনের রাজনৈতিক কর্মসূচিতে। তাদের তৈরি করা বিভিন্ন নিয়মের অবাধ্য হলে ‘গেস্টরুমে’ প্রথম বর্ষের নবীন শিক্ষার্থীদের মানসিক (কখনো কখনো শারীরিকও) নির্যাতনের শিকার হতে হয়।

মানববন্ধনে সভাপতিত্ব করেন আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী ও ছাত্র ফেডারেশনের বিশ্ববিদ্যালয় শাখার আহ্বায়ক আরমানুল হক। তিনি বলেন, শিক্ষার্থীদের গেস্টরুমে ঘণ্টার পর ঘণ্টা মানসিক নিপীড়ন করা হয়, জেরা করা হয়—রাজনৈতিক কর্মসূচিতে গেছেন কি না। বছরের পর বছর এভাবে রাজনৈতিক দলগুলো নিজেদের প্রভাব বিস্তারে হলগুলো দখল করে রেখেছে।

আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী মাহমুদ দীপ্ত বলেন, শিক্ষার্থীদের গণরুমে রেখে রাজনৈতিক দলগুলো বছরের পর বছর তাদের পক্ষ নিয়ে রাজনীতি করতে বাধ্য করছে, যা খুবই জঘন্য কাজ।

অর্থনীতি বিভাগের শিক্ষার্থী জয়নুদ্দীন সরকার বলেন, শিক্ষার্থীরা তাঁদের অধিকার আদায়ে রাজপথে নেমে এলেই কেবল দাসত্ব থেকে মুক্তি পাবে।

প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ও ছাত্র ফেডারেশনের বিশ্ববিদ্যালয় শাখার সদস্যসচিব উমামা ফাতেমা মানববন্ধনে সঞ্চালনা করেন। মানববন্ধনে অন্যদের মধ্যে নৃত্যকলা বিভাগের ছাত্রী সাইমুননাহার কর্ষি, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সবুক্তগীন শুভ, লোকপ্রশাসনের সামির সাদিক, দর্শন বিভাগের সজীব হোসেন ও পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সাকিবুর রনি বক্তব্য দেন।