মালিকপক্ষের সঙ্গে বৈঠকের আশ্বাসে সড়ক ছাড়লেন শেওড়াপাড়ার কারখানার শ্রমিকেরা

আজ সকালে মিরপুরের শ্যাওড়াপাড়ায় পোশাক শ্রমিকেরা বিক্ষোভ দেখান। ৫ অক্টোবর
 ছবি: তানভীর আহম্মদ

রাজধানীর শেওড়াপাড়া এলাকায় বিক্ষোভকারী পোশাক শ্রমিকেরা সড়ক থেকে সরে গেছেন। কারখানার মালিকপক্ষের সঙ্গে আলোচনা হওয়ার ব্যাপারে পুলিশের পক্ষ থেকে আশ্বস্ত করার পর আজ দুপুর সোয়া ১২টার দিকে তারা সড়ক ছেড়ে দেন। মিরপুর থানার টহল পরিদর্শক জিয়াউল হক প্রথম আলোকে খবরটি নিশ্চিত করেছেন।

আজ সকাল পৌনে ৯টার দিকে শেওড়াপাড়া বাসস্ট্যান্ডের কাছে সিনহা গ্রুপের একটি পোশাক কারখানার শ্রমিকেরা সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেন। তারা অভিযোগ করেন, বেতন না দিয়ে কারখানাটি বন্ধ করে দিয়েছে মালিকপক্ষ। আগে থেকে কোনো নোটিশ না দিয়ে কারখানার গেটে তালা লাগিয়ে দিয়েছে। একপর্যায়ে ওই সড়কে মীরপুর থেকে গুলিস্তানমুখী এবং গুলিস্তান থেকে মিরপুরমুখী যানবাহনগুলো আটকা পড়ে। এতে তীব্র যানজটের সৃষ্টি হয়।

মিরপুর থানার টহল পরিদর্শক মো. জিয়াউদ্দিন খান প্রথম আলোকে বলেন, পোশাক শ্রমিকদের বোঝানোর পর আজ দুপুর সোয়া ১২ টার দিকে তারা অবরোধ তুলে নিয়ে রাস্তা থেকে সরে গেছেন। এরপর যান চলাচল স্বাভাবিক হয়।

জিয়াউদ্দিন আরও বলেন, আজ বেলা তিনটার দিকে পোশাক শ্রমিকদের একটি প্রতিনিধি দল পোশাক কারখানার মালিক পক্ষের সঙ্গে উদ্ভূত পরিস্থিতির সমাধান নিয়ে আলোচনা করবে। পুলিশ কর্মকর্তাদের উপস্থিতিতে এ বৈঠক হবে।

এর আগে মিরপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসীন প্রথম আলোকে বলেন, শ্রমিকদের দাবির ব্যাপারে কারখানাটির মালিকপক্ষের সঙ্গে যোগাযোগ করেছিল পুলিশ। মালিকপক্ষ দাবি করেছে এ কারখানাটি তারা গাজীপুরে স্থানান্তর করবে। এ কারণে এটি সাময়িক বন্ধ রাখা হয়েছে। নিয়ম অনুযায়ী, গার্মেন্টস কারখানা বন্ধ করে দেওয়া হলে শ্রমিকদের তিন মাসের বেতন দিতে হয়। আর কারখানা স্থানান্তর করলে দিতে হয় না।