নিউ সুপার মার্কেটের আগুন নির্বাপণে সময় লাগছে যে কারণে

নিউ সুপার মার্কেটের ভেতরে অগ্নিনির্বাপণের কাজ করছেন ফায়ার সার্ভিসের কর্মীরা
ছবি: তানভীর আহাম্মেদ

ঢাকা নিউ সুপার মার্কেট (দক্ষিণ) ভবনের তিনতলায় লাগা আগুন ১১ ঘণ্টা পরও নির্বাপণ করা সম্ভব হয়নি। তবে ফায়ার সার্ভিস বলছে, সাড়ে তিন ঘণ্টা পর আগুন নিয়ন্ত্রণে আনা হয়েছে। অর্থাৎ আগুন আর ছড়াবে না।

ফায়ার সার্ভিসের একজন কর্মকর্তা প্রথম আলোকে বলেন, পুরো ভবন কাপড়ে ঠাসা থাকার কারণেই আগুন নির্বাপণে সময় লাগছে। বিশেষ করে ঈদকে কেন্দ্র করে স্বাভাবিক সময়ের চেয়ে কয়েক গুণ বেশি কাপড় মজুত করেছিলেন ব্যবসায়ীরা। এমনকি দোকানগুলোর সামনের ফাঁকা জায়গাতেও কাপড় মজুত করা হয়েছে।

এই কর্মকর্তা আরও জানান, কাপড় বেশি দাহ্য হওয়ায় ভবনের ভেতরের তাপমাত্রা অনেক বেশি। ভবন থেকে এখনো (বিকেল পাঁচটার দিকে) অনেক ধোঁয়া উঠছে। এ ছাড়া অত্যধিক তাপমাত্রার কারণে ফায়ার সার্ভিসের কর্মীরা স্বাভাবিকভাবে কাজ করতে পারছেন না। এরই মধ্যে অনেকেই অসুস্থ হয়ে পড়েছেন।

অগ্নিনির্বাপণ করতে গিয়ে অসুস্থ হয়ে পড়ায় ফায়ার সার্ভিসের এক কর্মীর মাথায় পানি ঢেলে দিচ্ছেন একজন স্বেচ্ছাসেবী

আজ শনিবার বিকেলে পাঁচটার দিকে ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণকক্ষ থেকে জানানো হয়েছে, নিউ সুপার মার্কেটে অগ্নিনির্বাপণ করতে গিয়ে ফায়ার সার্ভিসের ৩ কর্মকর্তাসহ ২৪ জন আহত হয়েছেন। এ ছাড়া দুজন স্বেচ্ছাসেবী, দুজন আনসার সদস্য, একজন স্কাউট সদস্য ও বিমানবাহিনীর একজন সার্জেন্ট আহত হয়েছেন। তাঁদের ঢাকা মেডিকেলসহ বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

ফায়ার সার্ভিসের গণমাধ্যম শাখার কর্মকর্তা শাহজাহান শিকদার প্রথম আলোকে বলেন, বঙ্গবাজারে যে কারণে আগুন নির্বাপণে দেরি হয়েছিল, নিউ সুপার মার্কেটেও একই কারণ বিদ্যমান রয়েছে। মূলত কাপড়ে ঠাসা হওয়ার কারণেই দ্রুত আগুন নির্বাপণ করা যাচ্ছে না।

আজ ভোর ৫টা ৪০ মিনিটে নিউ সুপার মার্কেটে আগুন লাগার খবর পায় ফায়ার সার্ভিস। সাড়ে তিন ঘণ্টা পর সকাল ৯টা ১০ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আসে বলে জানান ফায়ার সার্ভিসের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন। তিনি বলেন, আগুন নিয়ন্ত্রণ এলেও নির্বাপণ করতে সময় লাগবে।