ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার (ডিবি) মোহাম্মদ হারুন অর রশীদ
ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার (ডিবি) মোহাম্মদ হারুন অর রশীদ

সরকার উৎখাত করতে চেয়েছিল বিএনপি–জামায়াত: হারুন অর রশীদ

ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার (ডিবি) মোহাম্মদ হারুন অর রশীদ বলেছেন, বিএনপি-জামায়াত একই কায়দায় বিটিভি, সেতু ভবন ও মেট্রোরেলে গানপাউডার দিয়ে জ্বালিয়ে দেওয়ার চেষ্টা করেছে। তারা ১৯৭১ সালের পুনরাবৃত্তি করার চেষ্টা করেছে। ধ্বংসলীলা চালিয়ে, দেশে অরাজকতা সৃষ্টি করে তারা চেয়েছিল সরকারকে বেকায়দায় ফেলে উৎখাত করতে।

বুধবার রাজধানীর মিন্টো রোডের ডিবির কার্যালয়ে এসব কথা বলেন মোহাম্মদ হারুন অর রশীদ। তিনি বলেন, একদিকে কোটা আন্দোলন চলছে, অন্যদিকে জামায়াত–বিএনপি পরিকল্পিতভাবে ঢাকার সীমান্ত এলাকায় হামলা চালিয়েছে। স্বাধীন দেশে নির্বাচিত গণতান্ত্রিক সরকারের সময়ে তারা চেয়েছিল পরিবেশ পরিস্থিতি ঘোলাটে করে দেশটাকে অন্যদিকে নিয়ে যাবে। পাকিস্তানি কায়দায় তারা অকার্যকর রাষ্ট্রে পরিণত করবে।

এদিকে মহাখালীর সেতু ভবনে ঢুকে লুটপাটকারী দুজনকে গ্রেপ্তারসহ ভাঙচুর চালিয়ে আগুন ধরিয়ে দেওয়ার ঘটনায় মোট ৯ জনকে গ্রেপ্তারের খবর জানিয়েছে ডিবি। তারা জানায়, ওই ঘটনায় দুই মালামাল লুটপাটকারী গ্রেপ্তার হয়েছেন। তাঁরা হলেন জজ মিয়া ও মো. রাকিব। মঙ্গলবার দিবাগত রাতে মহাখালী থেকে তাঁদের গ্রেপ্তার করা হয়েছে।
মোহাম্মদ হারুন অর রশীদ বলেন, গ্রেপ্তার দুজনের দেওয়া তথ্যের ভিত্তিতে রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে বিএনপি–জামায়াতের ৭ নেতাকে গ্রেপ্তার করা হয়েছে। তাঁরা হলেন ঢাকা উত্তর যুবদলের সাবেক সভাপতি এস এম জাহাঙ্গীর, বিএনপি নেতা বরকতউল্লা বুলুর ছেলে সানিয়াত বুলু, মহানগর দক্ষিণ বিএনপির সহসভাপতি মোশারফ হোসেন খোকন ওরফে কাইল্লা খোকন, কৃষক দলের সহসভাপতি নাসির উদ্দিন, ছাত্রদলের সহ–সাংগঠনিক সম্পাদক মিজানুর রহমান, জামায়াতের কেন্দ্রীয় নেতা এস এম কামাল উদ্দিন ও ভাটারা থানার আমির রেজাউল করিম।  

এই পুলিশ কর্মকর্তা আরও বলেন, কোটা সংস্কার আন্দোলনের নামে ঢাকা মহানগরীতে সরকারি স্থাপনায় ভাঙচুর, সহিংসতা ও নাশকতামূলক কর্মকাণ্ড হয়েছে। এসব ঘটনায় সিসিটিভি ফুটেজ বিশ্লেষণ করে জড়িতদের শনাক্ত ও গ্রেপ্তার করা হচ্ছে। সিসিটিভি ফুটেজে কে কীভাবে আগুন লাগায় এবং মালামাল লুট করে নিয়ে যায়, তা উঠে এসেছে। এসব ঘটনায় জড়িত অনেকের নাম–পরিচয় পাওয়া গেছে। সবাইকে গ্রেপ্তার করা হবে। তারা পুলিশ মারার জন্য টাকা ও আগুন দেওয়ার জন্য টাকা দেওয়ার ঘোষণা দিয়েছে। কে নির্দেশনা দিয়েছে, কারা অর্থায়ন করেছে সব বের করা হবে।