এনা পরিবহনের টিকিটের জন্য যাত্রীদের লম্বা লাইন
এনা পরিবহনের টিকিটের জন্য যাত্রীদের লম্বা লাইন

ময়মনসিংহগামী টিকিটের জন্য দীর্ঘ লাইন, বাসও আসছে দেরিতে

রাজধানীর মহাখালী আন্তজেলা বাস টার্মিনালে ময়মনসিংহগামী এনা পরিবহনের কাউন্টারের সামনে যাত্রীদের লম্বা লাইন। কেউ কেউ দুই ঘণ্টার বেশি সময় ধরে টিকিটের জন্য দাঁড়িয়ে রয়েছেন। আবার যাঁরা টিকিট কেটেছেন, তাঁদেরও বাসের জন্য ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষায় থাকতে হচ্ছে। সব মিলিয়ে ভোগান্তিতে পড়েছেন এনা পরিবহনের ময়মনসিংহগামী যাত্রীরা।

আজ শুক্রবার বিকেল চারটার দিকে এমন চিত্র দেখা যায়। ঢাকা থেকে সরাসরি ময়মনসিংহ যেতে বেশির ভাগ মানুষ এই পরিবহনকে বেছে নেন।
ঈদ উপলক্ষে ময়মনসিংহগামী এনা পরিবহনের বাসের টিকিট অগ্রিম বিক্রি হয় না। তারা এই রুটে ঈদে ভাড়াও বাড়ায় না। ঢাকা-ময়মনসিংহ রুটে ৩২০ টাকা ভাড়া রাখে এনা।

সরেজমিনে দেখা যায়, ময়মনসিংহগামী এনা পরিবহনের কাউন্টারের সামনে শতাধিক যাত্রী লাইনে দাঁড়িয়ে আছেন। তাঁদের মধ্যে অনেকেই দুই ঘণ্টার বেশি সময় ধরে দাঁড়িয়ে। কারণ, টিকিট বিক্রি বন্ধ রাখা হয়েছে।

রাস্তায় যানজট থাকায় বাস আসতে দেরি হচ্ছে। তাই টিকিট কাটার পরও যাত্রীদের অপেক্ষায় থাকতে হচ্ছে

কাউন্টারের সামনে সারিতে দাঁড়িয়ে ছিলেন বেসরকারি চাকরিজীবী আল মামুন। তিনি প্রথম আলোকে বলেন, ‘দুই ঘণ্টার বেশি সময় ধরে লাইনে দাঁড়িয়ে আছি; কিন্তু এখনো টিকিট কাটতে পারলাম না। এর মধ্যে আবার টিকিট বিক্রি বন্ধ রেখেছে।’

সোয়া চারটার দিকে এনা পরিবহনের ৭৭ নম্বর গাড়ি ছেড়ে যায়। কাউন্টার থেকে জানানো হয়, তখন পর্যন্ত ৮১ নম্বর সিরিয়ালের গাড়ির টিকিট বিক্রি করা হয়েছে।
এনা পরিবহনের কাউন্টার মাস্টার মো. রাহুল হোসেন প্রথম আলোকে বলেন, ‘যেসব গাড়ির টিকিট বিক্রি করেছি, সেগুলো আসার পর আবার টিকিট বিক্রি শুরু করব।’ রাস্তায় যানজট থাকায় ময়মনসিংহ থেকে ঢাকায় গাড়ি আসতে তিন–চার ঘণ্টা দেরি করছে বলেও জানান তিনি।

এনার ৭৭ নম্বর সিরিয়ালের গাড়ির যাত্রী তানজিমুল ইসলাম। তিনি প্রথম আলোকে বলেন, ‘দীর্ঘ সময় লাইনে দাঁড়িয়ে টিকিট কেটেছি। টিকিট কাটার দেড় ঘণ্টা পর বাস এল।’

এই টার্মিনাল থেকে ময়মনসিংহসহ টাঙ্গাইল, সিলেট, রাজশাহী ও রংপুর রুটে কিছু বাস চলাচল করে।

এর মধ্যে ঢাকা-টাঙ্গাইল পথে চলাচলকারী নিরালা সুপার সার্ভিসের কাউন্টারের সামনেও আজ বিকেলে যাত্রীদের ভিড় দেখা যায়। সেখানে ৫০ জনের মতো যাত্রী টিকিট কাউন্টারের সামনে দাঁড়িয়ে ছিলেন।

টিকিটের জন্য লাইনের মাঝামাঝি দাঁড়িয়ে ছিলেন সাকিব আল হাসান নামের এক যাত্রী। তিনি বলেন, ৩০ মিনিট ধরে লাইনে টিকিটের জন্য দাঁড়িয়ে আছেন।

সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা যায়, য়মনসিংহ, সিলেট ও টাঙ্গাইল পথের বাসগুলো গাজীপুরের চান্দনা চৌরাস্তায় কিছুটা যানজটে পড়ছে। ফলে এসব রুটের বাস আসতে ও ছাড়তে কিছুটা দেরি হচ্ছে।

সিলেট রুটের এনা পরিবহনের কাউন্টার থেকে জানানো হয়, অতিরিক্ত যানবাহনের চাপে গাজীপুরে যানজট। তাই ওই রুটে বাসগুলো থেমে থেমে চলছে। ফলে বাস আসতে দুই থেকে আড়াই ঘণ্টা পর্যন্ত দেরি হচ্ছে, তাই এদিকে বাস ছাড়তেও দেরি হচ্ছে। ঈদের আগের দিন পর্যন্ত তাদের সব টিকিট বিক্রি হয়ে গেছে বলে জানানো হয়েছে।

হবিগঞ্জের যাত্রী রতন দাস বলেন, তিনি ঢাকায় এসেছিলেন একটি কাজে। এখন ফিরে যাচ্ছেন। কিন্তু টিকিট পাচ্ছেন না।