রাজধানীতে বিধিনিষেধ ভঙ্গের অভিযোগে ৪ হাজার গ্রেপ্তার

বিধিনিষেধ না মেনে বের হওয়ায় মিরপুরের টেকনিক্যাল মোড়ে এভাবে কয়েকজনকে দাঁড় করিয়ে রাখা হয়।
ফাইল ছবি

চলমান কঠোর বিধিনিষেধ ভঙ্গ করে বিনা প্রয়োজনে ঘরের বাইরে আসায় গত সাত দিনে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) ৪ হাজার ১৮৭ জনকে গ্রেপ্তার করেছে। তাঁদের মধ্যে ১ জুলাই ৫৫০ জন, ২ জুলাই ৩২০ জন, ৩ জুলাই ৬২১, ৪ জুলাই ৬১৮ জন, ৫ জুলাই ৫০৯ এবং ৬ জুলাই ৪৬৭ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

ডিএমপি জানিয়েছে, আজ বুধবার সর্বোচ্চ ১ হাজার ১০২ জনকে গ্রেপ্তার করেছে তাঁরা। এ ছাড়া ভ্রাম্যমাণ আদালত ২৪৫ জনকে ১ লাখ ৭১ হাজার ৯৮০ টাকা জরিমানা করেছেন। বাইরে বের হওয়ার যৌক্তিক কারণ না দেখাতে পারায় ৮০৪টি গাড়ির মালিককে ১৮ লাখ ৬৮ হাজার ৫০০ টাকা জরিমানা করেছে ডিএমপির ট্রাফিক বিভাগ।

চলমান লকডাউন পরিস্থিতিতে চলাচলে রয়েছে বিধিনিষেধ। ঢাকায় বিভিন্ন স্থানে চেকপোস্ট বসিয়ে চলাচলকারীদের কাগজপত্র পরীক্ষা করে পুলিশ।

পুলিশের পাশাপাশি র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) বুধবার সারা দেশে অভিযান পরিচালনা করেছে। বুধবার ১৯৪টি চেকপোস্টে ২৪টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ১৯৩ জনের কাছ থেকে ১ লাখ ২৬০ টাকা জরিমানা আদায় করা হয়েছে বলে জানিয়েছে র‌্যাব।

অন্যদিকে কঠোর বিধিনিষেধে নিম্নবিত্ত ও শ্রমজীবী মানুষকে গ্রেপ্তার, আটক ও জরিমানা করায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে হিউম্যান রাইটস ফোরাম বাংলাদেশ (এইচআরএফবি)। নাগরিক অধিকার নিয়ে কাজ করা ২০টি সংগঠনের এই জোট গতকাল মঙ্গলবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বলেছে, গত কয়েক দিনে ঢাকা শহরে গ্রেপ্তার বা আটক ব্যক্তিদের মধ্যে শ্রমজীবী মানুষসহ যাঁরা জরিমানা দিতে ব্যর্থ হয়েছেন, তাঁদের জেলে পাঠানো হয়েছে। সার্বিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে তাঁদের জরিমানা ও কারাগারে না পাঠাতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়েছে সংগঠনটি।