পরীক্ষায় অসদুপায় অবলম্বন করায় ঢাবির ৭১ শিক্ষার্থীর বিরুদ্ধে শাস্তির সুপারিশ

পরীক্ষায় অসদুপায় অবলম্বনের অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয় ও এর অধিভুক্ত কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানের ৭১ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে শাস্তির সুপারিশ করা হয়েছে।

আজ বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা বোর্ডের এক সভায় এ সুপারিশ করা হয়। বিশ্ববিদ্যালয়ের নীতিনির্ধারণী সর্বোচ্চ ফোরাম সিন্ডিকেটের পরবর্তী সভায় সুপারিশের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

সভা সূত্রে জানা গেছে, ওই সুপারিশ ছাড়াও গত বছরের ১ অক্টোবর করোনার কারণে বন্ধ থাকা হলে তালা ভেঙে ঢুকে পড়ায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অমর একুশে হলের সাত ছাত্রকে সতর্ক করা এবং সূর্যসেন হলে শিক্ষার্থী নির্যাতনের ঘটনায় এক ছাত্রকে এক বছরের জন্য বহিষ্কারের সুপারিশ করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা বোর্ডের সদস্যসচিব ও প্রক্টর এ কে এম গোলাম রব্বানী প্রথম আলোকে বলেন, অভ্যন্তরীণ বিভিন্ন পরীক্ষায় অসদুপায় অবলম্বন করায় বিশ্ববিদ্যালয় ও অধিভুক্ত বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ৭১ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে শাস্তি ও সতর্ক করার সুপারিশ করা হয়েছে। তাঁদের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কত শিক্ষার্থী রয়েছেন, সে বিষয়ে তাৎক্ষণিকভাবে জানাতে পারেননি তিনি।

গোলাম রব্বানী আরও বলেন, সূর্যসেন হলের একটি ঘটনার তদন্ত প্রতিবেদনের আলোকে সিফাত উল্লাহ নামের এক ছাত্রকে হল থেকে স্থায়ী বহিষ্কার ও বিশ্ববিদ্যালয় থেকে এক বছরের জন্য বহিষ্কারের সুপারিশ করা হয়েছে। অমর একুশে হলে তালা ভেঙে উঠে পড়ার ঘটনায় গঠিত তদন্ত কমিটির প্রতিবেদন পর্যালোচনা করে সাত ছাত্রকে চিঠি দিয়ে সতর্ক করা হবে।