ভাস্কর্য ভাঙা প্রতিরোধে ঐক্যবদ্ধ থাকার আহ্বান গণহত্যা ও নিপীড়নবিরোধী শিল্পী সমাজের

গণহত্যা ও নিপীড়নবিরোধী কার্যকলাপ প্রতিরোধে এগিয়ে আসার আহ্বান জানিয়েছে ‘গণহত্যা ও নিপীড়নবিরোধী শিল্পী সমাজ’ নামের একটি সংগঠন। আজ শুক্রবার এক বিবৃতিতে সংগঠনটি সারা দেশে ভাস্কর্য ভাঙার ঘটনার তদন্ত ও এ ধরনের ঘটনা প্রতিরোধে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানায়।

বিবৃতিতে বলা হয়, শিল্প-সংস্কৃতির নানা চর্চায় যুক্ত মানুষদের ছাত্র-জনতার কাতারে শামিল হয়ে এখন রাষ্ট্র-সমাজ-সংস্কৃতি মেরামতে ভূমিকা রাখার সময়। দল-মত-ধর্মের নামে আধিপত্যবাদী কার্যকলাপ প্রতিরোধে এগিয়ে আসতে হবে। চিন্তা ও মতপ্রকাশের গণতান্ত্রিক অধিকার নিশ্চিত করতে হবে।

সংবিধান, প্রতিনিধিত্ব, আমলাতন্ত্র, বিচারব্যবস্থা, পুলিশ ব্যবস্থার গণতন্ত্র সহায়ক সংস্কার এগিয়ে নিতে হবে উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, সংখ্যাগুরু-সংখ্যালঘুর অন্যায় বোঝাপড়া, সামাজিক-রাষ্ট্রীয়-সাংস্কৃতিক চর্চা থেকে সমাজ, রাষ্ট্র ও সংস্কৃতিকে মুক্ত করার জন্য কাজ করতে হবে। অরাজকতা ও নাশকতা সম্পর্কে সজাগ থাকতে হবে।

বিবৃতিতে আরও বলা হয়, সারা দেশের হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান ও অন্যান্য ধর্মগোষ্ঠীর পক্ষে দাঁড়ানো এবং আক্রমণকারীদের বিপক্ষে প্রতিরোধ গড়ে তুলতে হবে। সারা দেশে ভাস্কর্য ভাঙার তদন্ত ও এমন হীন কার্যকলাপ প্রতিরোধে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে।

প্রসঙ্গত, গণহত্যা ও নিপীড়নবিরোধী শিল্পী সমাজ আগামীকাল শনিবার বেলা ১১টায় রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে শিল্পী-সংস্কৃতিকর্মীদের একটি সমাবেশের আয়োজন করেছে।