বাংলাদেশ ‘সফরে’ ভারতীয় কোস্টগার্ডের দুই জাহাজ

জাহাজ দুটি চট্টগ্রাম বন্দরে এলে জাহাজে থাকা ভারতীয় কর্মীদের বাংলাদেশ কোস্টগার্ডের পক্ষ থেকে অভ্যর্থনা জানানো হয়
ছবি: টুইটার থেকে নেওয়া

ভারত থেকে দুটি জাহাজ এসেছে বাংলাদেশে। আইসিজিএস ‘শৌর্য্য’ ও আইসিজিএস ‘রাজবীর’ নামের ওই দুই জাহাজ ভারতীয় কোস্টগার্ডের। শুক্রবার জাহাজ দুটি চট্টগ্রাম বন্দরে পৌঁছালে জাহাজে থাকা ভারতীয় কর্মীদের বাংলাদেশ কোস্টগার্ডের পক্ষ থেকে অভ্যর্থনা জানানো হয়। জাহাজ দুটি ছয়দিন বাংলাদেশে থাকবে।

ঢাকায় ভারতীয় হাইকমিশন থেকে শুক্রবার এক বিজ্ঞপ্তি দিয়ে এসব তথ্য জানিয়েছে। সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, বাংলাদেশ ও ভারতের কোস্টগার্ডের মধ্যে বিদ্যমান নিবিড় সহযোগিতার অংশ হিসেবে জাহাজ দুটি বাংলাদেশে আনা হয়েছে। ভারতীয় কোস্টগার্ডের এই জাহাজ দুটি ভারতীয় প্রযুক্তিতে তৈরি হয়েছে।

অ্যাডভানসড অফশোর প্যাট্রোল ভেসেল (এওপিভি) আইসিজিএস শৌর্য্যের নকশা ও নির্মাতা প্রতিষ্ঠান গোয়া শিপইয়ার্ড লিমিটেড। চেতক ও অ্যাডভান্সড লাইট হেলিকপ্টার রাখা যায় এতে। এতে দূরপাল্লার সহনশীলতা, রক্ষণাবেক্ষণ ও উন্নত প্রযুক্তির থাকার কারণে কোস্টগার্ড এটি দিয়ে বহুমুখী দায়িত্ব পালন করতে পারে।

আইসিজিএস রাজবীর উপকূলীয় টহল জাহাজ (আইপিভি)। এর নকশা ও নির্মাতা প্রতিষ্ঠান কলকাতার গার্ডেন রিচ শিপবিল্ডার্স। উন্নত নেভিগেশন ও যোগাযোগ সরঞ্জাম, সেন্সর সজ্জিত জাহাজটি অনুসন্ধান ও উদ্ধার, সামুদ্রিক আইন প্রয়োগ ও সামুদ্রিক দূষণ সংক্রান্ত কার্যক্রম পরিচালনা করার বিপুল সক্ষমতা আছে এটির।

ভারতীয় হাইকমিশন বলছে, জাহাজ দুটি সমুদ্রে ভারতে স্বার্থ রক্ষায়, সেবা দানে ও সুরক্ষা প্রদানে ভারতীয় কোস্ট গার্ডের প্রতিশ্রুতির প্রতিফলন ঘটাতে সক্ষম। এই জাহাজগুলোর ‘সফর’ ভারত ও বাংলাদেশের মধ্যে প্রতিরক্ষা অংশীদারত্ব এবং দুই দেশের কোস্ট গার্ডের মধ্যে বিস্তৃত সহযোগিতার একটি গুরুত্বপূর্ণ অংশ।

ভারত ও বাংলাদেশের নৌবাহিনী ও কোস্ট গার্ডের মধ্যে জাহাজের নিয়মিত ‘সফর’ যৌথ সমুদ্রে শান্তি, স্থিতিশীলতা ও সমৃদ্ধির প্রতি অভিন্ন অঙ্গীকার পূরণ করার পাশাপাশি দুই দেশের সশস্ত্র বাহিনীর মধ্যে পারস্পরিক আস্থা ও বোঝাপড়াকে আরও শক্তিশালী করে যা ভারত ও বাংলাদেশ মৈত্রী ও সহযোগিতারই বহিঃপ্রকাশ।