প্রথম আলো কার্যালয়ে ‘ব্রেনস্টর্মিং সেশন অন ডিজিটাল মার্কেটিং অ্যান্ড পিআর ফর এডুকেশনাল ইনস্টিটিউশন-২০২৪’ শীর্ষক মতবিনিময় সভার আয়োজন করা হয়। কারওয়ান বাজার, ঢাকা, ৩ ফেব্রুয়ারি
প্রথম আলো কার্যালয়ে ‘ব্রেনস্টর্মিং সেশন অন ডিজিটাল মার্কেটিং অ্যান্ড পিআর ফর এডুকেশনাল ইনস্টিটিউশন-২০২৪’ শীর্ষক মতবিনিময় সভার আয়োজন করা হয়। কারওয়ান বাজার, ঢাকা, ৩ ফেব্রুয়ারি

জনসংযোগ কাজে ডিজিটাল মাধ্যমে জোর দিতে হবে

বর্তমানে প্রথাগত জনসংযোগ দিয়ে কার্যকর ফল পাওয়া কঠিন। তাই সময়ের চাহিদা অনুযায়ী জনসংযোগের কাজে ডিজিটাল মাধ্যমের ওপর জোর দিতে হবে। আর এ ক্ষেত্রে যুগোপযোগী ‘কনটেন্ট’ তৈরিসহ আনুষঙ্গিক পদক্ষেপ নিতে হবে।

আজ শনিবার রাজধানীর কারওয়ান বাজারে প্রথম আলো কার্যালয়ে অনুষ্ঠিত ‘ব্রেনস্টর্মিং সেশন অন ডিজিটাল মার্কেটিং অ্যান্ড পিআর ফর এডুকেশনাল ইনস্টিটিউশন-২০২৪’ শীর্ষক এক মতবিনিময় অনুষ্ঠানে এ পরামর্শ উঠে আসে। প্রাইভেট ইউনিভার্সিটি পাবলিক রিলেশনস অফিসার্স অ্যাসোসিয়েশন (পুপরোয়া) ও প্রথম আলো ডটকম যৌথভাবে এ মতবিনিময় অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে ডিজিটাল মাধ্যমের ওপর গুরুত্বারোপ করে বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের অধ্যাপক রাফীউদ্দিন আহমেদ। তিনি বলেন, বর্তমান সময়ে ডিজিটাল ব্যবস্থার বাইরে যাওয়ার সুযোগ নেই। কারণ, মানুষ এখন নানাভাবে ডিজিটাল ব্যবস্থায় যুক্ত। প্রথাগত ডিগ্রির পাশাপাশি শিক্ষার্থীদের দক্ষতাভিত্তিক বিভিন্ন কোর্সের প্রশিক্ষণ দিতে হবে। তাঁর পরামর্শ, কিছু ডিজিটাল দক্ষতা না নিয়ে যেন শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় না ছাড়ে। ইন্ডাস্ট্রি যা চায়, সে রকম গ্র্যাজুয়েট তৈরি করতে হবে। যেসব বিশ্ববিদ্যালয় জ্ঞান ও দক্ষতার মিশ্রণ করে ডিগ্রি দেবে, তারাই এগিয়ে থাকবে।

প্রথম আলোর চিফ ডিজিটাল বিজনেস অফিসার এ বি এম জাবেদ সুলতানও ডিজিটাল মাধ্যমে প্রচার-প্রচারণা চালানোর ওপর গুরুত্ব দিতে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তাদের প্রতি পরামর্শ দেন। তিনি বলেন, এ ক্ষেত্রে প্রথমত একটি কার্যকর ওয়েবসাইট থাকতে হবে। দ্বিতীয়ত, সামাজিক মাধ্যমে সক্রিয় থাকতে হবে। তৃতীয়ত, সব বিষয়ে জোর না দিয়ে দু-একটি ক্ষেত্রে বিশেষভাবে জোর দিতে হবে।

মতবিনিময় সভায় ডিজিটাল মাধ্যমের ওপর গুরুত্বারোপ করে বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের অধ্যাপক রাফীউদ্দিন আহমেদ। কারওয়ান বাজার, ঢাকা, ৩ ফেব্রুয়ারি

প্রচারের ক্ষেত্রে ‘কনটেন্ট’ খুবই গুরুত্বপূর্ণ উল্লেখ করে জাবেদ সুলতান বলেন, ‘কী বলছেন, সেটি গুরুত্বপূর্ণ। সেটি বিবেচনায় নিয়ে “কনটেন্ট” তৈরি করতে হবে।’
প্রথম আলো সব সময় পাশে থাকবে বলে আশা প্রকাশ করেন পুপরোয়ার সভাপতি মনিরুল ইসলাম। তিনি বলেন, যেসব বিশ্ববিদ্যালয় খারাপ করবে, খারাপগুলো লিখলে আপত্তি নেই। কিন্তু যারা ভালো করছে এবং ইতিবাচক, তাদের কথা বিশেষভাবে তুলে ধরার জন্য বিশেষ অনুরোধ থাকবে।

প্রথম আলো সম্পাদক মতিউর রহমান বলেন, প্রথম আলো সব সময়ই ছাত্র ও তরুণদের গুরুত্ব দিয়ে আসছে। ছাত্র, কিশোর, যুবকদের সম্পৃক্ত করার জন্যই পত্রিকার পাশাপাশি বিভিন্ন অনুষ্ঠানও করা হয়। বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে প্রথম আলোর যে ভালো সম্পর্ক গড়ে উঠেছে, তা আরও ভালো হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

অনুষ্ঠান আয়োজনের জন্য সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান পুপরোয়ার সাধারণ সম্পাদক আবু সাদাত। তিনি বলেন, এই মতবিনিময় তাঁদের জন্য শিক্ষণীয় হিসেবে কাজ করবে।
অনুষ্ঠানে বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের কার্যালয় ও জনসংযোগ বিভাগের অন্তত অর্ধশত কর্মকর্তা উপস্থিত ছিলেন। অংশগ্রহণকারী সবাইকে অভিনন্দনপত্র দেওয়া হয়।