গোলাম হোসেনের প্রার্থিতা বাতিলই থাকল

এনবিআরের সাবেক চেয়ারম্যান গোলাম হোসেন
ছবি: প্রথম আলো

চাঁদপুর-১ আসনে গোলাম হোসেনের প্রার্থিতা বাতিলই থাকল। হাইকোর্টের আদেশের বিরুদ্ধে ও প্রার্থিতা ফিরে পেতে তাঁর করা আবেদনে ‘নো অর্ডার’ দিয়েছেন আপিল বিভাগের চেম্বার আদালত। চেম্বার বিচারপতি এম. ইনায়েতুর রহিম আজ রোববার এ আদেশ দেন।

গোলাম হোসেন স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোয়নপত্র দাখিল করেছিলেন। তিনি জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাবেক চেয়ারম্যান।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, গোলাম হোসেন আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী ছিলেন। তবে দলের মনোনয়ন পান আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক সেলিম মাহমুদ। তাই গোলাম হোসেন স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দেন। স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্রের সঙ্গে দাখিল করা এক শতাংশ ভোটারের সমর্থনসূচক স্বাক্ষরের তালিকায় গরমিল পাওয়ায় তাঁর মনোনয়নপত্র ৪ ডিসেম্বর বাতিল করেন রিটার্নিং কর্মকর্তা। এর বিরুদ্ধে তিনি ইসিতে আপিল করেন, যা ১৩ ডিসেম্বর নামঞ্জুর হয়।

ইসির ওই সিদ্ধান্তের বৈধতা নিয়ে ও প্রার্থিতা ফিরে পেতে হাইকোর্টে রিট করেন গোলাম হোসেন। ২০ ডিসেম্বর হাইকোর্ট রিট খারিজ করে দেন। এই আদেশের বিরুদ্ধে ও প্রার্থিতা ফিরে পেতে আপিল বিভাগে আবেদন করেন তিনি, যা ২১ ডিসেম্বর চেম্বার আদালতে ওঠে। সেদিন শুনানি নিয়ে আদালত চারজন ভোটারকে ২৪ ডিসেম্বর আদালতে হাজির করতে ইসিকে নির্দেশ দেন। এর ধারাবাহিকতায় আজ শুনানি হয়।
আদালতে গোলাম হোসেনের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী শাহ মঞ্জুরুল হক, সঙ্গে ছিলেন আইনজীবী এম হারুনুর রশীদ খান। ইসির পক্ষে শুনানি করেন আইনজীবী খান মোহাম্মদ শামীম আজিজ।

পরে ইসির আইনজীবী খান মোহাম্মদ শামীম আজিজ প্রথম আলোকে বলেন, ২১ ডিসেম্বর চেম্বার আদালত এক শতাংশ ভোটারের সমর্থনসূচক তালিকায় গোলাম হোসেনের পক্ষে উল্লেখিত চারজনকে আদালতে হাজির করতে ইসিকে নির্দেশ দিয়েছিলেন। কারণ, ওই চারজন সমর্থন দেননি বলে ইসিতে দাবি করেছিলেন। আদালত খাসকামরায় চারজনের বক্তব্যও শোনেন। শুনানি নিয়ে ওই আদেশ দেন। ফলে গোলাম হোসেনের প্রার্থিতা বাতিলই থাকল।