লেবাননে ইসরায়েলের বোমা হামলায় প্রাণহানির মধ্যে প্রবাসী বাংলাদেশিদের উদ্দেশে ভিডিও বার্তা দিয়েছেন নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এয়ার ভাইস মার্শাল জাভেদ তানভীর খান
লেবাননে ইসরায়েলের বোমা হামলায় প্রাণহানির মধ্যে প্রবাসী বাংলাদেশিদের উদ্দেশে ভিডিও বার্তা দিয়েছেন নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এয়ার ভাইস মার্শাল জাভেদ তানভীর খান

লেবাননে নিরাপদ আশ্রয়ের সন্ধানে থাকা প্রবাসীদের দূতাবাসের হটলাইনে যোগাযোগের পরামর্শ

লেবাননে বর্তমানে যুদ্ধ পরিস্থিতি বিরাজ করায় মধ্যপ্রাচ্যের দেশটিতে অবস্থানরত বাংলাদেশের নাগরিকদের নিরাপদে থাকার পরামর্শ দিয়েছে বৈরুতে বাংলাদেশ দূতাবাস। সেখানে কোনো বাংলাদেশি সমস্যার মুখোমুখি হলে দ্রুত বৈরুতে অবস্থিত দূতাবাসে যোগাযোগ করতে বলা হয়েছে।

লেবাননে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এয়ার ভাইস মার্শাল জাভেদ তানভীর খান এক ভিডিও বার্তায় এ আহ্বান জানান। লেবাননে বাংলাদেশ দূতাবাস ওই ভিডিও বার্তা প্রচার করেছে। বৈরুতের স্থানীয় সময় শনিবার (২৮ সেপ্টেম্বর) রাতে রাষ্ট্রদূত ওই ভিডিও বার্তা দেন।

বাংলাদেশের রাষ্ট্রদূত লেবাননে চলমান যুদ্ধ পরিস্থিতির মধ্যে দেশটিতে অবস্থান করা প্রবাসী বাংলাদেশিদের মধ্যে যাঁরা নিরাপদ আশ্রয় খুঁজছেন, তাঁদের বৈরুতের বাংলাদেশ দূতাবাসের হেল্পলাইন ও হটলাইনে দ্রুত যোগাযোগ করার অনুরোধ করেছেন।

লেবাননে বাংলাদেশের রাষ্ট্রদূত এয়ার ভাইস মার্শাল জাভেদ তানভীর খান বলেছেন, ‘বর্তমান পরিস্থিতিতে, অনুগ্রহ করে আপনার নিজ নিজ অবস্থানে নিরাপদে থাকার চেষ্টা করুন। আপনি যদি কোনো সমস্যার সম্মুখীন হন, আমাদের দ্রুত জানান; আমরা আন্তরিক প্রচেষ্টার সাথে আপনাকে সমর্থন করার জন্য আমাদের সর্বোচ্চ চেষ্টা করব।’

রাষ্ট্রদূত জানান, লেবাননের পরিস্থিতি গত চার থেকে পাঁচ দিনে মারাত্মকভাবে অবনতি হয়েছে এবং যাঁরা বৈরুত, দক্ষিণ ও পূর্ব লেবাননে রয়েছেন, তাঁরা একটি অত্যন্ত উত্তাল সময় পার করছেন। বৈরুতের বিভিন্ন এলাকায় আইনশৃঙ্খলা লঙ্ঘন, প্রকাশ্যে বন্দুকযুদ্ধ, রাস্তা অবরোধ, যানবাহন ভাঙচুর ও অন্যান্য নিরাপত্তার পরিপন্থী বেশ কিছু ঘটনা ঘটেছে।

বাংলাদেশের রাষ্ট্রদূত বলেন, গত শুক্রবার রাতে বৈরুতের দাহিহ এলাকায় এবং কাছাকাছি অঞ্চলে থাকা প্রবাসীদের দ্রুত নিরাপদ স্থানে চলে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। দূতাবাসের পরামর্শ অনুযায়ী দ্রুত পদক্ষেপ নেওয়া প্রবাসীদের ধন্যবাদ জানিয়েছেন তিনি।

রাষ্ট্রদূত সবাইকে গুজব এড়িয়ে চলার আহ্বান জানান এবং সবাইকে ধৈর্য ও সাহসের সঙ্গে দুর্দশাগ্রস্তদের পাশে দাঁড়ানোর আহ্বান জানান।

জরুরি প্রয়োজনে দূতাবাসের ফ্রন্ট ডেস্ক ৭১২১৭১৩৯, হটলাইন ৭০৬৩৫২৭৮, হেল্পলাইন ৮১৭৪৪২০৭ ফোন নম্বরে এবং beirut.mission@mofa.gov.bd এই ই-মেইলে প্রবাসীরা যোগাযোগ করতে পারবেন।