জমকালো আয়োজনে গ্রিন টিভির যাত্রা শুরু

রাজধানীর আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় আয়োজিত অনুষ্ঠানে গ্রিন টিভির লোগো উন্মোচন করেন অতিথিরা
ছবি: তানভীর আহাম্মেদ

‘তোমার চোখে বিশ্ব দেখি’ স্লোগান নিয়ে শুরু হলো নতুন গণমাধ্যম গ্রিন টিভির পথচলা। আজ শুক্রবার সন্ধ্যায় রাজধানীর আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় আয়োজিত অনুষ্ঠানে টেলিভিশনটির আনুষ্ঠানিক সম্প্রচার শুরু হয়।

শুক্রবার কেক কেটে, সাংস্কৃতিক আয়োজনের মধ্য দিয়ে টেলিভিশনের লোগো উন্মোচন করা হয়। সেখানে প্রধান অতিথির বক্তব্যে স্পিকার শিরীন শারমিন চৌধুরী বলেন, সাংবাদিকতার কলেবর বৃদ্ধি পাচ্ছে। তথ্যপ্রযুক্তির সুবর্ণ সময় অতিক্রম করছে বাংলাদেশ। প্রযুক্তির জন্য সারা বিশ্ব এখন হাতের মুঠোয় উল্লেখ করে তিনি বলেন, যেকোনো সংবাদ পরিবেশনার ক্ষেত্রে সতর্ক থাকাটা তাই খুব গুরুত্বপূর্ণ।

দক্ষ জনবল তৈরির জন্য প্রশিক্ষণের বিকল্প নেই উল্লেখ করে শিরীন শারমিন বলেন, গণমাধ্যমে নারীদের অংশগ্রহণ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

বাংলাদেশের গণমাধ্যমের বিকাশ ও স্বাধীন সাংবাদিকতার সুযোগের প্রসঙ্গ উঠে আসে তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদের বক্তব্যে। তিনি বলেন, ১৯৯৬ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে বাংলাদেশে যাত্রা শুরু হয়েছিল বেসরকারি টেলিভিশন চ্যানেলের। দেশে এখন ৪৬টি চ্যানেলের লাইসেন্স আছে। গণমাধ্যমের বিকাশের সঙ্গে রাষ্ট্রের বিকাশ জড়িত। গণমাধ্যমের স্বাধীনতার সঙ্গে সমাজের সম্পর্ক রয়েছে। বাংলাদেশের গণমাধ্যম স্বাধীনভাবে কাজ করে। তাই স্বাধীনতার পাশাপাশি দায়িত্বশীল হওয়ার প্রয়োজন আরও বেড়ে যায়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। এসেছিলেন দেশের বিশিষ্টজনেরা। উদ্বোধনী অনুষ্ঠানে এসেছিলেন সাবেক আইজিপি বেনজীর আহমেদ।

গ্রিন টিভির চেয়ারম্যান নাফিসা জুমাইনা মাহমুদের শুভেচ্ছা বক্তব্যে ছিল মানুষকে সুস্থ বিনোদন দেওয়ার অঙ্গীকারের কথা। দেশের বাইরে থাকায় তাঁর বক্তব্যটি পড়ে শোনান উপস্থাপক। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন চলচ্চিত্র তারকা ফেরদৌস ও অভিনত্রী মাসুমা রহমান নাবিলা।

রঙধনু গ্রুপের চেয়ারম্যান এবং গ্রিন টিভির পৃষ্ঠপোষক রফিকুল ইসলামের কথায় উঠে আসে, নতুন এই গণমাধ্যমে তরুণদের কর্মক্ষমতা, ভাবনা, চিন্তা ও সংবাদ তুলে আনার গুরুত্বের কথা। তিনি বলেন, জনকল্যাণমুখী কাজ করতে হলে চাই ঐক্য।

দেশের ৩৯তম টেলিভিশন চ্যানেল হিসেবে যাত্রা শুরু করল গ্রিন টিভি। এই টেলিভিশন দেশের বিজয়, ঐতিহ্য, সংস্কৃতি ও কীর্তিগাথাকে তুলে ধরবে বলে জানালেন গ্রিন টিভির কর্মকর্তারা। গ্রিন টিভি বাংলাদেশ থেকে সম্প্রচারিত উপগ্রহভিত্তিক টেলিভিশন চ্যানেল। বিনোদনের পাশাপাশি সংবাদ প্রচার করবে গ্রিন টিভি।