আদালত
আদালত

অর্থ আত্মসাতের মামলায় সাবেক ব্যাংক কর্মকর্তার কারাদণ্ড

ব্যাংক থেকে জালিয়াতির মাধ্যমে অর্থ আত্মসাতের মামলায় সাবেক এক ব্যাংক কর্মকর্তাকে ৯ বছরের কারাদণ্ডাদেশ দিয়েছেন আদালত। তাঁর নাম আবদুল আহাদ চৌধুরী। তিনি ন্যাশনাল ক্রেডিট অ্যান্ড কমার্স (এনসিসি) ব্যাংক চট্টগ্রাম নগরের কদমতলী শাখার সাবেক সহকারী কর্মকর্তা।

আজ সোমবার চট্টগ্রাম বিভাগীয় বিশেষ জজ আদালতের বিচারক মুনসী আবদুল মজিদ এই রায় দেন।

দুদকের আইনজীবী মুজিবুর রহমান প্রথম আলোকে বলেন, আদালত আসামিকে ৯ বছরের কারাদণ্ড দেন। একই সঙ্গে ১ কোটি ২ লাখ ৭৯ হাজার টাকা জরিমানা করেন।

আদালত সূত্র জানায়, এনসিসি ব্যাংক কদমতলী শাখায় কর্মরত থাকাকালে ২০১১ সালের ২৪ মার্চ থেকে পরের বছরের ২৪ নভেম্বর পর্যন্ত সময়ে ২ কোটি ৩১ লাখ ১১ হাজার ৭১৮ টাকা আত্মসাৎ করেন আসামি আবদুল আহাদ চৌধুরী। অবৈধভাবে ব্যাংকের কম্পিউটার সিস্টেমে ঢুকে নিজের, বোনের ও মায়ের ব্যাংক হিসাবে ভুয়া জমা দেখিয়ে টাকাগুলো তুলে নিতেন তিনি। ব্যাংকের অভ্যন্তরীণ তদন্তে বিষয়টি উঠে আসায় আসামি আত্মসাৎ করা টাকা থেকে ১ কোটি ২৮ লাখ ৩২ হাজার ৫০০ টাকা ফেরত দেন। কিন্তু অবশিষ্ট টাকা ফেরত না দেওয়ায় ২০১৩ সালের ২৩ ফেব্রুয়ারি আসামির বিরুদ্ধে মামলা হয়। পরে তদন্ত শেষে দুদক আবদুল আহাদ চৌধুরীর বিরুদ্ধে অভিযোগপত্র দেয়। পাঁচজন সাক্ষীর সাক্ষ্য শেষে আদালত আজ এই রায় দেন।

আদালতের বেঞ্চ সহকারী মো. মুছা প্রথম আলোকে বলেন, আসামি এত দিন ধার্য দিনে হাজির ছিলেন আদালতে। আজ রায় ঘোষণার দিন তিনি গরহাজির ছিলেন। আদালত তাঁর জামিন বাতিল করে সাজা পরোয়ানা জারি করেছেন।